হজ্বে গিয়ে কুড়িয়ে পাওয়া ৭ লক্ষ ফ্রাংক ফি‌রি‌য়ে দি‌লেন বাংলা‌দে‌শের আব্দুর রহমান

বাংলাদেশ থেকে হজ্বে গিয়ে মদিনা শরীফে কুড়িয়ে পাওয়া ৭ লক্ষ ফ্রাংক প্রকৃত মালিকের কাছে ফি‌রি‌য়ে দি‌লেন বাংলা‌দে‌শের আব্দুর রহমান।

গত সোমবার (২৭ জুন) ঢাকার ডেমরার আব্দুর রহমান মদিনা শরিফে এক‌টি বৈ‌দে‌শিক মুদ্রার বা‌ন্ডিল কু‌ড়ি‌য়ে পান। তিনি হিসেব করে দেখেন আফ্রিকার দেশ বুর্কিনা ফা‌সোর মুদ্রার ৭ লক্ষ ফ্রাংক রয়েছে।

তারপ‌র আব্দুর রহমান “সাম আফ্রিকান ফ্রাংক ফাউন্ড” অর্থাৎ কিছু আফ্রিকান ফ্রাংক পাওয়া গি‌য়ে‌ছে লেখা কাগজ হা‌তে নিয়ে মস‌জি‌দে নববীর আশেপা‌শে মালিককে খুঁজতে থাকেন। এ‌দি‌কে ফ্রাংকগু‌লো হা‌রি‌য়ে হজ্ব কর‌তে আসা আফ্রিকান ব্যক্তিটিও তার হারা‌নো অ‌র্থের খোঁজ কর‌তে থা‌কেন। মঙ্গলবার (২৮ জুন) তি‌নি আব্দুর রহমান‌কে “সাম আফ্রিকান ফ্রাংক ফাউন্ড” লেখা কাগজ হা‌তে দাঁ‌ড়ি‌য়ে থাক‌তে দে‌খে প্রমাণ ক‌রেন যে, তি‌নিই সেই ফ্রাংকগুলোর প্রকৃত মা‌লিক‌।

এসময় ঐ আফ্রিকান ব্যাক্তি আব্দুর রহমান‌কে প্রমাণ তার হারিয়ে যাওয়া ফ্রাংকের প্রমান দিলে। সে সেই ফ্রাং‌কের বা‌ন্ডিল তার প্রকৃত মা‌লি‌কের হা‌তে তু‌লে দেন। নি‌জের হা‌রি‌য়ে যাওয়া অ‌র্থ ঠিকভা‌বে ফি‌রে পে‌য়ে আফ্রিকান ব্যাক্তিটি আন‌ন্দে আব্দুর রহমান‌কে জড়ি‌য়ে ধ‌রেন।

প্রকৃত অর্থে এমন ধরনের মহানুভবতা পৃথিবীতে আছে বলে আল্লাহপাকের রহমত উঠে যায়নি। আমরা বাঙ্গালী জাতি গর্বিত এমন আব্দুর রহমানের জন্য। তাই আজও পৃথিবীতে মাথা উচু করে বলতে পারি আমরা বাঙ্গালি ও বাংলাদেশী।