হঠাৎ চড়া সবজি বাজার

শীতের সবজি আসতে থাকায় গত মাসের প্রথমার্ধ থেকেই রাজধানীর বাজারগুলোতে কাঁচাসবজির উচ্চ দামে ভাটা পড়েছিল। ২০-৩০ টাকার মধ্যে চলে এসেছিল বেশকিছু সবজির দাম। কিন্তু চলতি সপ্তাহে হঠাৎ করেই আবার সবজির দাম চড়া।

৩০ টাকার শিম বেড়ে আবার ৪০ টাকা ছাড়িয়েছে। ১৫ টাকায় যে ফুলকফি পাওয়া যাচ্ছিল, তার দাম বেড়ে আবার ৩০ টাকা হয়েছে। ১০০ টাকার নিচে নামা টমেটোর কেজি এখন প্রায় ১৫০ টাকা। সবজির পাশাপাশি দাম বেড়েছে কিছু কিছু শাকেরও।

মঙ্গলবার রাজধানীর রামপুরা, বনশ্রী, মালিবাগ হাজীপাড়া এবং খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমনই তথ্য পাওয়া গেছে।

হঠাৎ করে দাম বাড়লেও শীতকালীন সবজিতে ভরপুর বাজার। বেগুন, শিম, লাউ, কাঁচা টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, লাল শাক, পালন শাক কোনো কিছুর কমতি নেই বাজারে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, ঝিঙা, চিচিংগা, ধুন্দল এখন বাজারে কম পাওয়া যাচ্ছে। তবে বেগুন, শিম, লাউ, ফুলকপি, বাঁধাকপি সবকিছুই আড়তে পর্যাপ্ত। চাহিদা মতোই আড়ত থেকে কেনা যাচ্ছে। কিন্তু আড়তে সব সজির দাম বেড়ে গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, ১০০-১১০ টাকার পাকা টমেটো এখন বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা। আর কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৩০- ৪০ টাকায়।

শীতকালীন বাজারে সবচেয়ে বেশি পাওয়া যায় ফুলকপি ও বাঁধাকপি। সরবরাহ বাড়ায় মাঝে ফুলকপির পিচ ১৫-২০ টাকা বিক্রি হত। সেই ফুলকপির দাম বেড়ে এখন ২৫-৩০ টাকা। শীতের অন্যতম আরেক সবজি বাঁধাকপির পিচও বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকায়। এ সবজিটির দামও কমে ২০ টাকা নেমেছিল।

এদিকে নভেম্বরের শেষ সপ্তাহে শিমের কেজি ৩০ টাকায় চলে এসেছিল। এখন আবার সেই শিমের দাম বেড়েছে। বিচি ছাড়া শিম এখন বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা কেজি। আর বিচিসহ শিম বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজি।

নতুন করে দাম বাড়ার তালিকায় রয়েছে মুলা, ঢেঁড়স, লাউ, শাল গমও। ১৫ টাকায় নেমে যাওয়া মুলার কেজি আবার বেড়ে ২০ টাকা হয়েছে। ২০ টাকায় বিক্রি হওয়া শাল গমের দাম হয়েছে ২৫-৩০ টাকা। ৩০ টাকা পিচ বিক্রি হওয়া লাউয়ের দাম বেড়ে হয়েছে ৪০-৫০ টাকা। ঢেঁড়স বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা।

তবে কিছুটা দাম কমেছে বেগুন ও নতুন আলুর। ৪৫-৫০ টাকার বেগুন ৩০ টাকায় পাওয়া যাচ্ছে। নতুন আলু ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০-১০০ টাকা।

আর গত সপ্তাহের মতোই বাড়তি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০-৯৫ টাকা। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকা।

বনশ্রীর বাসিন্দা তানভীর কবির তনু বলেন, গত সপ্তাহে যে শিম ৩০ টাকায় কিনেছে, তার দাম বেড়ে ৪০ টাকা। শুধু শিম নয় ফুলকপি, বাঁধাকপিসহ অন্যান্য সবজির দামও বেড়েছে। আর টমেটোয় হাত দেয়ার মত নেই। এক কেজি টমেটোর দাম ১৪০ টাকা। এভাবে একের পর এক সব জিনিসের দাম বাড়ছে। কিন্তু দাম কমার কোনো ইঙ্গিত নেই। এভাবে চললে জীবন চালানো দূরহ হয়ে উঠবে।

হাজীপাড়া বৌ-বাজারের ব্যবসায়ী মো. আলমগীর বলেন, আড়তে সবজির দাম বেড়েছে। গত সপ্তাহে যে ফুলকপি আড়ত থেকে ৭-৮ টাকা পিচ কিনেছি, সেই ফুলকপি এখন ১৫-১৬ টাকা পিচ কিনতে হচ্ছে। এ জন্য বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। ২৫ টাকার নিচে এ বিক্রি করলে আমাদের লোকসান হবে।

সবজির দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে শাকের বাজার। লাল শাক ও সবুজ শাক আগের সপ্তাহের মতোই ৫-১০ টাকা আটি বিক্রি হচ্ছে। পুঁইশাক বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা, মুলা শাক ৫ টাকা, পালন শাক ১০-১৫ টাকা আটি দরে বিক্রি হচ্ছে।