১০ নম্বর জার্সি ছাড়তে হবে না তো শার্দুলকে?

অভিষেক ম্যাচেই সমর্থকদের রোষের মুখে পড়েছেন শার্দুল ঠাকুর। শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ওয়ানডে ম্যাচে ১০ নম্বর জার্সি পড়ে মাঠে নেমেছিলেন এই নবাগত ক্রিকেটার। আর এর পরই সোশ্যাল মিডিয়ায় শুরু হয় শার্দুলকে নিয়ে ব্যঙ্গ বিদ্রুপ। কারণ ওই ১০ নম্বর জার্সি ছিল ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের। সেই ‘১০ নম্বর’ এখনও ভক্তদের হৃদয়ে গেঁথে আছে। তাই চলছে সমালোচনা। তাই এই জার্সিতে নতুন কাউকে মেনে নিতে চাইছে না দেশটির ক্রিকেটপ্রেমীরা।

মাস্টার ব্লাস্টারের বন্ধু হরভজন অবশ্য ১০ নম্বর জার্সি ইস্যুতে শার্দুলের হয়ে ব্যাট ধরেছেন। জাতীয় দলের বাইরে থাকা ভারতীয় অফ স্পিনার বলেছেন, ‘এক্ষেত্রে প্রতিভাবান এই ক্রিকেটারের কোনো দোষ নেই। সবারই ১০ নম্বর জার্সির প্রতি একটা দুর্বলতা থাকে। শার্দুলেরও স্বপ্ন ছিল এই বিশেষ নম্বরের জার্সি পড়ে মাঠে নামার।

সেই জার্সি গায়ে চাপাবার সুযোগ পেলে কেউই হাতছাড়া করবে না। হতে পারে এটা তার লাকি নাম্বার। কিংবা এই নম্বরের জার্সি পড়ে শচীনকে শ্রদ্ধা জানিয়েছে শার্দুল। ‘

শচীনের রাজ্যের উঠতি বোলার অবশ্য ম্যাচ শেষে বলেছেন, এটা তার কাছে একটা লাকি নম্বর। শার্দুলের জন্ম ১৬ অক্টোবর ১৯৯১। সংখ্যাগুলি যোগ করলে দাঁড়ায় ১৬+১০+১৯৯১=২০১৭। এখন সেই ২+০+১+৭=১০। সেজন্যই ১০ নম্বর জার্সিটা বেছে নিয়েছেন শার্দুল। ভারতের অনেক ক্রিকেটারের এই সংখ্যাতত্বের প্রতি দুর্বলতা আছে। এখন প্রশ্ন হল, হরভজনের ‘ডিফেন্সের’ পরও কি সমালোচনা থেকে রেহাই পাবেন শার্দুল? তাকে ১০ নম্বর জার্সি আবার ছাড়তে হবে না তো?