১০ বছরে সামরিক ব্যয় ১২৩ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ

বাংলাদেশ গত ১০ বছরে সামরিক খাতের ব্যয় ১২৩ শতাংশ বাড়িয়েছে বলে জানিয়েছে সুইডেনভিত্তিক সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) সিপ্রি। গতকাল বুধবার সংস্থাটি তাদের এ প্রতিবেদন প্রকাশ করে। এতে দেখা যায়, একই সময় এশিয়ার অনেক দেশও সামরিক খাতে ব্যয় বাড়িয়েছে।

সিপ্রির প্রতিবেদনে দেখা যায়, গত ১০ বছরে (২০০৮-২০১৭) কম্বোডিয়া তাদের সামরিক ব্যয় বাড়িয়েছে ৩৩২ শতাংশ। এ সময় ইন্দোনেশিয়া ১২২ শতাংশ আর চীন ১১০ শতাংশ বাড়িয়েছে। সবচেয়ে বেশি সামরিক ব্যয় হয়েছে ২০১৭ সালে। ওই বছর বিশ্বে অস্ত্রের কেনাকাটা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি মার্কিন ডলারের। ১৯৯৯ থেকে ২০১১ এই সময়ে সামরিক খাতে ব্যয় বৃদ্ধির প্রবণতা লক্ষ করা গেলেও ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্যয় কম ছিল। কিন্তু হঠাৎ করেই ২০১৭ সালে ব্যয় বাড়ানো শুরু করে দেশগুলো।

প্রতিরক্ষাবিষয়ক গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, বৃদ্ধির এই হার আগের বছরের (২০১৬) তুলনায় ১ দশমিক ১ শতাংশ বেশি। দেশভিত্তিক ব্যয়ে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরই চীন, তৃতীয় স্থানে সৌদি আরব।

সিপ্রির প্রতিবেদনে বলা হয়েছে, সারা বিশ্বের সামরিক ব্যয়ের ৩৫ শতাংশই খরচ করেছে যুক্তরাষ্ট্র। গত বছর তাদের ব্যয় ছিল ৬১ হাজার কোটি মার্কিন ডলার। দ্বিতীয় থেকে অষ্টম স্থান পর্যন্ত দেশগুলোর সম্মিলিত ব্যয়ের চেয়েও বেশি ব্যয় করেছে যুক্তরাষ্ট্র একা।
২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে সামরিক খাতে ব্যয় বৃদ্ধিতে সেরা চীন। দ্বিতীয় অবস্থানে থাকা চীন গত বছর ব্যয় করেছে ২২ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার। ২০০৮ সালে চীন বিশ্বের মোট সামরিক ব্যয়ের ১৩ শতাংশ খরচ করত। কিন্তু ২০১৭ সালে দেশটি এ খাতে ব্যয় দ্বিগুণ করেছে।

তৃতীয় অবস্থানে থাকা নামটি একটু চমকই। কারণ, রাশিয়াকে সরিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে সৌদি আরব। গত বছর দেশটি অস্ত্র কিনতে ব্যয় করেছে ৬ হাজার ৯৪০ কোটি মার্কিন ডলার।

রাশিয়া গত বছর সামরিক ব্যয় কমিয়েছে ২০ শতাংশ। গত বছর রাশিয়া ব্যয় করেছে ৬ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার। বলা হচ্ছে রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা থাকায় দেশটি সামরিক খাতে ব্যয় কমিয়েছে। রাশিয়ার পরের দেশগুলো হলো ভারত, ফ্রান্স, ব্রিটেন, জাপান, জার্মানি ও দক্ষিণ কোরিয়া।

ভারত ২০১৭ সালে সামরিক খাতে ব্যয় করেছে ৬ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলার। ফ্রান্স এ খাতে ব্যয় করেছে ৫ হাজার ৭৮০ কোটি মার্কিন ডলার। ব্রিটেনের ব্যয় ৪ হাজার ৭৭২ কোটি মার্কিন ডলার। জাপান সামরিক খাতে ব্যয় করেছে ৪ হাজার ৫৪০ কোটি মার্কিন ডলার। ৪ হাজার ৪৪৩ কোটি মার্কিন ডলার ব্যয় জার্মানির। আর সেরা দশের শেষ স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার ব্যয় এ খাতে ৩ হাজার ৯৯২ কোটি মার্কিন ডলার। ১১ তম থেকে ১৫ নম্বরের দেশগুলো হলো ব্রাজিল, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা ও তুরস্ক।

এর আগে সুইডেনভিত্তিক গ্লোবাল ফায়ার পাওয়ার ডট কম প্রকাশিত গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্সে বিশ্বের ১৩৩টি দেশের তথ্য-উপাত্ত তুলে বলা হয়, যুক্তরাষ্ট্রের আছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী। এরপরই বিশ্বে সামরিক শক্তির দিক দিয়ে দুই, তিন ও চার নম্বরে আছে রাশিয়া, চীন ও ভারত। আর এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ৫৬ তম।

১৩৩টি দেশের সামরিক শক্তি বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, সামরিক খাতে ব্যয়ের ভিত্তিতে ২০১৭ সালের শীর্ষ ১৫টি দেশ ২০১৬ সালেও শীর্ষ ১৫-তে ছিল।