৩৫ মিনিটের ফোনালাপ, যা বললেন মোদি-জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের মধ্যে নিজ দেশের শিক্ষার্থীদের সরিয়ে নিতে জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী।

সোমবার (৭ মার্চ) সংবাদ সংস্থা এএনআই এর তথ্য মতে, জেলেনস্কির সঙ্গে প্রায় ৩৫ মিনিট কথা বলেছেন মোদি।

এ সময় ইউক্রেনের সুমিতে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের সরিয়ে নেওয়ার জন্য তার সহযোগিতা চেয়েছেন তিনি। এছাড়া ইউক্রেনের পরিবর্তিত পরিস্থিতি নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। একইসাথে যুদ্ধক্ষেত্র থেকে ভারতীয়দের উদ্ধারে জেলেনস্কির সাহায্যের তাকে ধন্যবাদ জানান মোদি।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারিতেও জেলেনস্কির সঙ্গে মোদির কথা হয়েছিল।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া নিজেদের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও প্রকৃত হতাহতের সংখ্যা অনেক বেশি বলে ধারণা সংস্থাটির। সূত্র : এএনআই, এনডিটিভি