বাবা-মায়ের কাছে ফিরে যেতে চায় সাগর

সিরাজগঞ্জের যমুনা বিধ্বস্ত চৌহালী উপজেলায় প্রায় সাড়ে তিনমাস ধরে সাগর (১৪) নামের মানসিক প্রতিবন্ধী একটি ছেলে এক দম্পতির হেফাজতে রয়েছে।

সে এখন বাবা-মায়ের কাছে ফিরে যেতে চায়।

সাগর খাষকাউলিয়া গ্রামের মৃত শাহজাহান আলীর মেয়ে সুফিয়া খাতুনের হেফাজতে রয়েছে।

রোববার সকালে এনায়েতপুর হাটে খাবার হোটেলের সামনের গলিতে কোমড়ে শিকল বাঁধা এই প্রতিবন্ধী ছেলেটিকে টেনে নিয়ে দোকানে দোকানে টাকা তুলছেন সুফিয়া খাতুন।

এ বিষয়ে জানতে চাইলে ওই নারী জানান, ছেলেটি মানসিক প্রতিবন্ধী। তার নাম সাগর। তার বাবার নাম রতন খান, দাদার নাম মফিজ খান, বাড়ি গুলিস্থান, বাবা রাজমিস্ত্রির কাজ করে নাজিমুদ্দিন হাইস্কুলে।

সাগর বাড়ি যাবে নাকি? এমন জিজ্ঞেস করতেই মা-বাবার কাছে ফিরে যাবার করুণ আকুতি তার চোখে মুখে ভেসে ওঠে। তবে, বেশি কিছু বলতে পারে না সে।

সাগরের আনুমানিক বয়স ১৮ বছর। গায়ের রং শ্যাম বর্ণ, উচ্চতা প্রায় ৫ ফুট।

সুফিয়া খাতুন জানান, শবেবরাতের দিন সন্ধ্যায় ছেলেটিকে খাষকাউলিয়ার আজিমুদ্দিন মোড় এলাকায় মাটিতে গড়াগড়ি করতে দেখে আমার মায়া হয়। বাড়ি নিয়ে এসে গোসল করিয়ে খাবার দিয়ে রাতে ঘুমাতে দেই।

পরে নাম ঠিকানা জিজ্ঞেস করলে তখন থেকে একই ঠিকানা বলে আসছে। সেই মোতাবেক গুলিস্থানে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে অনেক খুঁজেও তার পরিবারের কাউকে পাওয়া যায়নি।

তিনি বলেন, চৌহালী থানা পুলিশ ও গ্রামের মাতবরদের কাছে ছেলেটির বিষয়ে বলেছি। আমি দিনমজুরি করে খাই। ছেলেটি নিয়ে খুব কষ্টে আছি। সব সময় ওকে চোখে চোখে রাখতে হয়, ছেড়ে দিলে হারিয়ে যাবে। এজন্যই কোমড়ে শিকল দিয়ে তালা দিয়ে রাখতে হয়।

সুফিয়া বলেন, আমি সাগর কে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে চাই। কোনো হৃদয়বান ব্যক্তি ছেলেটির পরিচয় পেলে দয়া করে উপযুক্ত পরিচয় দিয়ে নিয়ে যাবেন।

যোগাযোগের ঠিকানা: সুফিয়া খাতুন, উপজেলা সদর, চৌহালী, মোবাইল নম্বর- ০১৭৯০-১৯৫৯৬০ অথবা মোল্লা বাবুল আক্তার, সাধারণ সম্পাদক, চৌহালী উপজেলা যুবলীগ, মোবাইল নম্বর- ০১৭১২৮০৮৫৩০।