এক বছরে ২৯০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল

দখলদার ইসরাইলি সেনাবাহিনী শুধুমাত্র ২০১৮ সালে ৫৫ শিশুসহ ২৯০ ফিলিস্তিনিকে হত্যা করেছে বলে জানিয়েছে ইসরাইলের একটি মানবাধিকার সংগঠন।

নিহতদের বেশিরভাগই কোনো ধরনের সহিংসতায় জড়িত ছিলেন না বলে জানায় সংগঠনটি।

ইসরাইলের মানবাধিকার সংস্থা বি’ৎসেলেম শুক্রবার এক বিবৃতিতে জানায়, ২০১৮ সালে ইসরাইলের নিরাপত্তা বাহিনী ২৯০ ফিলিস্তিনিকে হত্যা করেছে। এদের মধ্যে রয়েছে ৫৫ জন শিশু।

নিহতদের মধ্যে ২৫৪ জনকে হত্যা করা হয়েছে গাজা উপত্যকায়, ৩৪ জনকে পশ্চিম তীরে এবং দু’জনকে হত্যা করা হয়েছে ইসরাইলের অভ্যন্তরে।

গাজা উপত্যকায় নিহত ২৫৪ জনের মধ্যে দু’টি শিশু ও ৪৭ জন নারী রয়েছেন।

গত বছরের মার্চ মাস থেকে ফিলিস্তিনিরা গাজা-ইসরাইলের মধ্যবর্তী এলাকায় নিয়মিত বিক্ষোভ প্রদর্শন করে আসছে।

ওই এলাকার কাছে মোতায়েন ইসরাইলি সৈন্যরা নিরস্ত্র বিক্ষোভকারীদের টিয়ারশেল, রাবার বুলেট ও তাজা গুলিবর্ষণ করে তীব্র আক্রমণ চালিয়েছে।

একই সময়ের মধ্যে পশ্চিমতীরে ইসরাইলি সেনাবাহিনী সাত শিশুসহ ৩৪ জনকে হত্যা করে, জানায় বি’ৎসেলেম। এদের মধ্যে ১৩ জন নিহত হয়েছেন পাথর ছুঁড়ে মারায় অথবা বিক্ষোভ করতে গিয়ে।

গতবছর নিহত ফিলিস্তিনিদের বেশিরভাগই, ‘নিহত হবার সময় নিরস্ত্র ছিল এবং তারা কারও জন্য বিপজ্জনক ছিল না’ বলে মন্তব্য করে বি’ৎসেলেম।

ইসরাইলের নিরাপত্তা বাহিনী দেশটির সরকার, সেনাবাহিনী ও বিচার বিভাগের অনুমতিক্রমেই ‘ফিলিস্তিনিদের ওপর বেপরোয়াভাবে গুলি ছোঁড়ার’ কৌশল গ্রহণ করেছিল, বলে অভিযোগ করে মানবাধিকার সংগঠনটি।