জুতা থেকে দুর্গন্ধ? প্রতিকারে যা করবেন

বর্ষা শুরুর আগেই কালবৈশাখীর আগেই ঝড়-জলে নাকাল নগরবাসী। চামড়ার জুতাটি পায়ে গলিয়ে তৈরি হয়েছেন অফিসে ডাবেন বলে, পানি জমে থাকা রাস্তায় দুই কদম যেতে না যেতেই মোজাসহ জুতা ভিজে একশা। আর অফিসে পৌঁছাতেই সেখান থেকে যে দুর্গন্ধ বেরোতে শুরু করলো, তাতে কারো টেকাই দায়!

এই যখন অবস্থা, তখন জেনে নিন সহজ কিছু ঘরোয়া টোটকা, যার মাধ্যমে জুতার দুর্গন্ধ থেকে মুক্তি মিলবে সহজেই।

বেকিং সোডা-
বেকিং সোডা পায়ের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরি। জুতা বা মোজা পড়ার পর কিছটা বেকিং সোডা ছিটিয়ে এইভাবে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে ব্যবহারের আগে বেকিং সোডা দূর করে নিন।

এছাড়া পুরনো মোজায় ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে গিঁট বেঁধে জুতায় রেখে দিতে পারেন। পরদিন মোজা সরিয়ে জুতা পরুন।

টি ব্যাগ-
ব্যবহৃত টি ব্যাগ জুতোর ভিতরে ব্যাকটেরিয়া জন্মাতে বাঁধা দেয় তাই প্রথমে ফুটন্ত পানিতে টি ব্যাগ কয়েক মিনিট রেখে দিন। এটিকে তুলে ঠাণ্ডা হলে জুতোর মধ্যে রেখে দিন এক ঘণ্টা। এরপর টি ব্যাগটি ফেলে দিন জুতা ব্যবহার করুন।

ভিনেগার-
ভিনেগার ব্যবহারে অ্যাসিডিক পরিবেশ তৈরি হয়। ফলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। এর জন্য যেকোনো ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে অ্যাপেল সাইডার ভিনেগার ভাল কাজ দেয়। একটি পাত্রে ৬/৮ কাপ গরম পানিতে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে ১০/১৫ মিনিট পা ভিজিয়ে রেখে তারপর সাবান দিয়ে পা ধুয়ে ফেলুন যেন ভিনেগারের গন্ধ না থাকে।

কমলার খোসা-
জুতার মাঝে কয়েকটি কমলার খোসা সারারাত রেখে দিন। কমলার খোসা জুতার দুর্গন্ধ শুষে নিবে। ব্যবহারের সময় অবশ্যই কমলার খোসা ফেলে দিন।

বেবি পাউডার-
বেবি পাউডার শুধু মাত্র বাচ্চাদের ত্বকের যত্নে ব্যবহার ছাড়াও নানা কাজে ব্যবহার করা যায়। জুতার দুর্গন্ধ দূর করতেও এটি বেশ কার্যকর। জুতো পড়ার আগে পায়ে কিছুটা পাউডার ছিটিয়ে নিন, পাউডার যেন বেশি না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখবেন।