‘পাকিস্তান ১টি গুলি ছুড়লে জবাবে ১০টি ছোড়া হবে’

পাকিস্তান যদি সীমান্তে একটি গুলি ছোড়ে তাহলে তার জবাবে ১০টি গুলি চালানো হবে হুশিয়ারি দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ আহির। পাকিস্তান তাদের ‘উসকানিমূলক মানসিকতার’ মধ্যেই রয়ে গেছে বলে দাবি করে শুক্রবার মহারাষ্ট্রে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ হুশিয়ারি দেন। খবর এনডিটিভির।

জম্মু-কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের বিরোধ দীর্ঘদিনের। সম্প্রতি জম্মু-কাশ্মীরের পুঞ্চ এলাকায় ভারতীয় সেনাদের গুলিতে সাত পাকিস্তানি সেনা নিহত হন। এ ঘটনায় সীমান্তে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর মধ্যেই শুক্রবার সীমান্তে পাকিস্তান সেনাবাহিনী ব্যাপক গোলা নিক্ষেপ করে। এতে এক বিএসএফ জওয়ানসহ তিন ভারতীয় নিহত এবং অন্তত ২৩ জন আহত হন।

এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে পাল্টা বুলেট নিক্ষেপের হুমকি দিয়ে হংসরাজ আহির বলেন, ‘ভারতে সন্ত্রাসী পাঠানো এবং যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের অভ্যাসে পরিণত হয়েছে। তারা এখনো উসকানিমূলক মানসিকতার মধ্যেই রয়ে গেছে। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় কিংবা জম্মু-কাশ্মীরের পুলিশ সবাইকে সমন্বয় করতে হবে। পাকিস্তানের দুর্ভাগ্যজনক আচরণের জবাব দিতে হবে।’

তিনি বলেন, ‘প্রথম বুলেটটি আমাদের নিক্ষেপ করা উচিত নয়। কিন্তু তাদের (পাকিস্তান) দিক থেকে একটি বুলেট এলে আমাদের উচিত তার বিপরীতে ১০টি বুলেট নিক্ষেপ করা।’ শুক্রবারের গোলাগুলির পর ভারত সীমান্ত থেকে অন্তত ১ হাজার বেসামরিক নাগরিককে সরিয়ে নিয়েছে ভারত। স্থানীয় স্কুলগুলোও বন্ধ ঘোষণা করা হয়েছে।