বেবি বেল্ট ব্যবহারে নানা বিপদ!

রীনা তুলি : আধুনিকতার সঙ্গে পরিবর্তন হচ্ছে মানুষের প্রতিদিনের জীবনযাত্রা। আগের যুগে বাবা-মায়েরা বাচ্চাদের মমতা দিয়ে কোলে রাখত। এখনো নিজের শিশুর প্রতি মা-বাবা মমতার কমতি নেই, কিন্তু ঝামেলা এড়াতে আর নিরাপদ থাকতে শরীরের সঙ্গে বেবি বেল্ট দিয়ে শিশুদের বেঁধে রাখতে দেখা যাচ্ছে। ঘরে এ ঘটনাটি খুব বেশি না ঘটলেও বিশেষ করে শপিংমল, বিনোদন কেন্দ্র ও যানবাহনে চলাচলের সময়ে খুব সহজেই চোখে মিলবে এমন চিত্র।

পরিবারের সবাই যখন বাইরে ঘুরতে যায়, তখন এখনও হাঁটতে শেখেনি এমন শিশুকে নিয়ে বাইরে যাওয়া একটু ঝামেলাই মনে করেন মা-বাবা। তাই শিশুকে নিরাপদ রাখতে অনেকে শরীরের সঙ্গে বেবি বেল্ট দিয়ে বাচ্চাকে বেঁধে রাখেন। বাবা-মা এটিকে নিরাপদ মনে করলেও দীর্ঘ সময় ধরে শিশুদের শরীরের সঙ্গে বেঁধে রাখলে শারীরিকভাবে ক্ষতির শঙ্কা রয়েছে। তাই এ বিষয়ে সতর্ক থাকা জরুরি।

ঘুমন্ত অবস্থায় দেখা গেছে অনেক শিশুকে বেল্ট দিয়ে বেঁধে রাখা হয়েছে। আবার অনেক শিশুকে দেখা গেছে চোখ বড় হয়ে গেছে, দম বেরিয়ে যাওয়ার উপক্রম। নিরাপত্তার চেয়ে তার শারীরিক স্বস্তির বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া উচিত।

শিশুদের বেল্ট দিয়ে শরীরের সঙ্গে বেঁধে রাখা নিরাপদ হলেও দীর্ঘক্ষণ এটি শিশুর জন্য ক্ষতির কারণ হতে পারে। বেবি বেল্টের বিষয়ে যুগান্তরের সঙ্গে বিভিন্ন বিষয় আলোচনা করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. মানিককুমার তালুকদার (শিশু বিশেষজ্ঞ)।

ডা. মানিককুমার তালুকদার যুগান্তরকে বলেন, শিশুদের বেবি বেল্ট দিয়ে শরীরের সঙ্গে বেঁধে রাখার পক্ষে আমি নই। কারণ দীর্ঘক্ষণ (১ ঘণ্টার বেশি সময়) যদি শিশুদের বেবি বেল্ট দিয়ে শরীরের সঙ্গে বেঁধে রাখা হয়, তবে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার শঙ্কা রয়েছে।

তিনি বলেন, বেবি বেল্টে বিভিন্ন ধরনের ক্ষতিকর উপাদান থাকে। দীর্ঘক্ষণ শিশুকে বেবি বেল্ট দিয়ে শরীরের সঙ্গে বেঁধে রাখলে চর্মরোগ, এমনকি শরীরে ঘা হতে পারে। এ ছাড়া বেল্ট দিয়ে বেঁধে রাখলে কখনও শরীরের পজিশন ঠিক থাকে না। ফলে শারীরিকভাবে শিশুরা কষ্ট পায়।

আসুন জেনে নিই বেবি বেল্ট দীর্ঘ ব্যবহারের ফলে কি ধরনের শারীরিক ক্ষতি হতে পারে শিশুর জন্য-

শরীরের পজিশন ঠিক থাকে না
শিশুদের কোলে নিলে যেভাবে শরীরে পজিশন ঠিক থাকে কিন্তু বেবি বেল্টে সেটি হয় না। অনেক সময় বাচ্চারা ঘুমিয়ে পড়ে। ফলে ডান পাশে বা বাম পাশে হেলে কাত হয়ে যায়।

চর্মরোগ ও ঘা
দীর্ঘ সময় ধরে (১ ঘণ্টার বেশি) শিশুদের বেবি বেল্ট দিয়ে বেঁধে রাখলে শরীরের বিভিন্ন ধরনের চর্মরোগ হতে পারে।এ ছাড়া চর্মরোগ থেকে অনেক সময় শরীরে ঘা হয়ে যেতে পারে।

রক্ত চলাচল
অনেকক্ষণ শিশুকে বেল্ট দিয়ে বেঁধে রাখলে রক্ত চলাচল বাধাগ্রস্ত হতে পারে। তাই কোনো অবস্থাতেই এক ঘণ্টার অধিক সময় বেল্ট দিয়ে বেঁধে রাখা ঠিক নয়।

অস্বস্তি রোধ
বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় নড়াচড়া না করতে পারলে শিশুরা অস্বস্তিবোধ করে। এমনও হয় যে কান্নাও করে। কোলে নিলে শিশুরা হাত-পা নাড়াচাড়া করে। এতে তার স্বস্তিবোধ হয়।