দিনে গরম, রাতে ঠান্ডা যশোরের রাজগঞ্জে সর্দি-কাশি-জ্বর ঘরে ঘরে

দিনের বেলায় গরম, রাতে ঠান্ডা। এমন আবহাওয়ায় যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জে বাড়ছে রোগ বালাই। এ রোগ-বালাইয়ে চিকিৎসা নিতে রীতিমত হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। বাজারে বর্তমানে ওষুধের দাম বাড়তি থাকায়, অনেক অল্প আয়ের মানুষ ওষুধ না কিনে সরকারী হাসপাতালের ওষুধের উপর ভরসা করছে।

স্থানীয় চিকিৎসকরা বলছেন- তাপমাত্রার এই আচমকা তারতম্যের সঙ্গে মানিয়ে নিতে পারছে না শরীর। তাতেই গড়বড় করছে রোগ-প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি। সেই ফাঁকে হামলা চালাচ্ছে ভাইরাস, অ্যালার্জেন, ব্যাকটেরিয়া। শ্বাসনালীর সংক্রমণে কাবু হচ্ছে মানুষ। ফলে রাজগঞ্জের ঘরে-ঘরে সর্দি-কাশি-জ্বরের রমরমা অবস্থা।

বিশেষজ্ঞরা বলছেন- শীতের বিদায়বেলায় সকাল-সন্ধ্যায় ঠান্ডা লাগলেও বেলা বাড়তেই গরম লাগছে। দুপুর-বিকেল ও সন্ধ্যা-রাতের গরম, ঠান্ডা আবহাওয়া বিরাজ করছে। রাতে আরও বেশি হচ্ছে ঠান্ডা। আর সেই সুযোগেই হামলা চালাচ্ছে ভাইরাস।

বিশেষজ্ঞরা আরো বলছেন- আমাদের শরীরই ঠান্ডা-গরম এমন আবহাওয়া মানিয়ে নিতে হিমশিম খাচ্ছে। একারনেই মানুষের শরীরে ভাইরাস আক্রমণ করছে। আর এতেই কাবু হচ্ছে মানুষ।

খোঁজ খবর নিয়ে জানাগেছে- বয়স্ক ও শিশুরাই চলমান ভাইরাসে আক্রান্ত হচ্ছে বেশি। তাই, তাদের কষ্ট হচ্ছে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন- ভাইরাসে আক্রান্ত হলেই, বিশেষজ্ঞ চিকিৎসক দেখানো জরুরি।

এদিকে দেখাগেছে- রাজগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্রে জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত রোগীরা আসছে ওষুধ নিতে। এখানকার দায়িত্বরতরা বলছেন- অনেক রোগীর চাপ। সেতুলনায় সরকার থেকে ওষুধ সরবরাহ পাচ্ছি কম। তারপরও যা পাচ্ছি, তাই দিয়েই চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছি।