ভারতের উত্তরপ্রদেশে তাপ বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ, নিহত ১৬

ভারতের উত্তরপ্রদেশে একটি তাপ বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণে নিহত হয়েছেন ১৬ জন। আহত হয়েছেন ১০০ জন।

বুধবার বিকেল রাজ্যের রায়বেরিলি জেলার উনচাহারে ন্যাশানাল থারমাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) তাপ বিদ্যুৎকেন্দ্রে এই বিস্ফোরণ ঘটে।

এনটিপিসির পক্ষ জানানো হয়েছে, ৫০০ মেগাওয়াটের ওই তাপ বিদ্যুৎকেন্দ্রে দুর্ভাগ্যজনকভাবে বিস্ফোরণ ঘটে। ঘটনার পরই উদ্ধারকাজে নেমে পড়েছে পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

এই ঘটনায় উত্তরপ্রদেশের উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা আনন্দ কুমার জানিয়েছেন, বিস্ফোরণের পরই দ্রুত উদ্ধারকাজ চলছে।

রায়বেরিলির পুলিশ সুপার শিবহরি মিনা জানিয়েছেন, আহতদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই ঘটনার কথা জানার পরই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মৃতদের পরিবারপিছু দুই লাখ রুপি করে সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। গুরুতর আহতদের ৫০ হাজার রুপি এবং সামান্য আহতদের ২৫ হাজার রুপি সাহায্য দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তিনদিনের সফরে বর্তমানে মরিশাসে রয়েছেন। সেখান থেকে বিস্ফোরণের খবর জানার সঙ্গে সঙ্গেই এই সাহায্যের কথা ঘোষণা করেন তিনি। পাশাপাশি, ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। আহতদের চিকিৎসায় যাতে কোনো ত্রুটি না হয় তার নির্দেশও দিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, তাপ বিদ্যুৎকেন্দ্রের যে বয়লারটিতে বিস্ফোরণ ঘটেছে সেটি প্রায় ৩০ বছরের পুরোনো ছিল।