ভাষা দিবসেও শহীদ মিনারের অবমাননা

ফরিদপুরের সদরপুরে মহান ২১ শে ফেব্রুয়ারি ভাষা দিবসেও অবহেলিত অবস্থায় রয়েছে শহীদ মিনার। ভাষা আন্দোলনের পর পরই সদরপুরে প্রথম স্থাপিত এ শহীদ মিনারের গায়ে এবং পাশে অবাধে প্রশ্রাব করছে লোকজন।

ভাষা দিবসের প্রথম প্রহরেও সদরপুর স্টেডিয়ামের দক্ষিণে বাজারের কাছে শহীদ মিনারে প্রস্রাব করতে দেখা গেছে বাজারের লোকজনকে। ভাষা দিবস পালনের জন্য খরচ করা হচ্ছে সরকারি অর্থে ভাষা দিবস পালিত হলেও সদরপুরে প্রথম স্থাপিত শহীদ মিনারটির দিকে নজর নেই প্রশাসনের।

স্থানীয়রা জানায়, ৫২ সালের পর পরই এ শহীদ মিনারটি তৈরি করা হয়েছিল। তখন থেকে এ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হতো। কয়েক বছর আগে উপজেলা চত্বরে নতুন শহীদ মিনার তৈরি করা হয়। এর পর সেখানেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সদরপুরে প্রথম তৈরি এ শহীদ মিনারটি অবহেলিত হয়ে পড়ে। সেখানে এখন বাজারের লোকজন প্রশ্রাব করে।

মাতৃভাষা দিবস বাঙ্গালি জাতির জন্য গর্ব ও অহংকার। এই দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেলেও বাঙ্গালি জাতি শহীদ মিনারের চরমভাবে সন্মানহানী করছে। বিষয়টির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন সদরপুরবাসী।

এ বিষয়ে জানতে চাইলে সদরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূরবী গোলদার জানান, বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।