মাছের চোয়ালে মানুষের দাঁত!

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার চেস্টারটন হারবারে ধরা পড়ল এক আজব মাছ। তার বিশেষত্ব এখানেই যে, তার চোয়ালে মানুষের মতো দাঁত!

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-এর প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি এই মাছটি ধরেছেন পামেলা হোলব্রুক ও তার স্বামী চাড হোলব্রুক।

পামেলা জানিয়েছেন, এটি একটি বিরল প্রজাতির মাছ। এর নাম শিপহেড ফিশ। এদের ধরা রীতিমতো দুরূহ।

ভেড়ার সঙ্গে এই মাছের মুখের মিল বেশ প্রকট। সেই কারণেই তার এমন নাম। এদের দাঁত কেবল মানুষের মতোই নয়, তা বেশ শক্তও বটে। এই দাঁত দিয়ে শিপহেড শামুক, ঝিনুক ইত্যাদির শক্ত খোলা চিবিয়ে খায়। এদের সামনের পাটির দাঁত মানুষের মতোই অপেক্ষাকৃত পাতলা, পিছনের দিকের দাঁত মোটা ও ভারী। চিবোনোর সময়ে তারা মানুষের মতোই আচরণ করে।

পামেলা পেশায় মেরিন বায়োলজিস্ট। তিনি জানিয়েছেন, মানুষের দাঁত একটি মাত্র সারিতে থাকে। কিন্তু শিপহেড মাছের দাঁত বেশ কয়েকটি সারিতে বিন্যস্ত। মানুষের মতোই তাদেরও ছোটবেলায় ‘দুধে’ দাঁত থাকে, পরে তা পড়ে যায় এবং পোক্ত দাঁত গজায়।

পামেলার মতে, শিপহেড অতি সুস্বাদু মাছ। কিন্তু তাদের ধরা শক্ত। ধরার সময়ে সতর্ক থাকতে হয়। কারণ সুযোগ পেলেই শিপহেট মানুষের আঙুল কামড়ে ধরে।

কেমন স্বাদ এই মাছের? প্রশ্নের উত্তরে পামেলা জানিয়েছেন, একেবারেই নাকি মাছের মতো খেতে নয় শিপহেড। মুরগির মাংসের সঙ্গেই এর বেশি মিল।