অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে, হাতে বাসা বাঁধছে এই রোগ

আপনি আপনার স্মার্টফোন ছাড়া এক মুহূর্তের জন্যে চলতে পারেন না। যখনই সুযোগ পান তখনই দেখে নেন হোয়াটসঅ্যাপ, ফেসবুক আপডেট। কখনও ইউটিউবে চোখ, তো কখনও এমনিই ঘেটে যাচ্ছেন স্মার্টফোন। আজকাল এই ধরণের অভ্যাসে আক্রান্ত সবাই।

কিন্তু জানেন কি? এই স্মার্টফোন থেকে ছড়াচ্ছে এমন এক রোগ, যা থকে মুক্তি পাওয়া প্রায় অসম্ভব! মার্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এল এমনই কিছু তথ্য। তথ্য অনুযায়ী, দেশে-বিদেশে স্মার্টফোন ইউজারদের মধ্যে দেখা দিচ্ছে আজব রোগ। অতিরিক্ত ফোন ব্যবহার করার ফলে, হাতের আঙুল দিন দিন বেঁকে যাচ্ছে। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগের নাম ‘পিঙ্ক’। ডাক্তাররা জানাচ্ছেন, আজকাল বেশিরভাগ মানুষের হাতে বড় মাপের মোবাইল-ই বেশি দেখা যায়। তাই অন্য কোথায় ফোন না রেখে হাতের মধ্যেই বেশিরভাগ মানুষ ফোন করেন। আর এর থেকেই বিপত্তি দেখা দিচ্ছে, বেঁকে যাচ্ছে হাতের আঙুল।

ডাক্তারদের কথায়, এই ধরণের রোগ বেশিমাত্রায় দেখা যাচ্ছে ইয়ং জেনারেশনের মধ্যে। বহু মানুষই এই রোগে আক্রান্ত হয়ে ডাক্তার দেখাতে আসছেন। কিন্তু ভয়ের কারণ হল, এর কোনও ওষুধ নেই। মূলত ব্যায়ামই এক্ষেত্রে একমাত্র নিরাময়ের উপায়। আর অবশ্যই ফোন ব্যবহার কমিয়ে দেওয়ার কথাই বলছেন ডাক্তাররা।