অ্যাম্বুলেন্সে শিশু জন্মের সময় ঘিরে রাখল সিংহের দল

সন্তান সম্ভবা নারীকে নিয়ে অ্যাম্বুলেন্সকে যেতে হবে বনের ভেতর দিয়ে। আর পথিমধ্যেই জন্ম হয় শিশুটির। ভারতের গুজরাট রাজ্যের গির অভয়ারণ্যের নিকটবর্তী পথে একটি অ্যাম্বুলেন্সে এক শিশুর জন্মের সময় অ্যাম্বুলেন্সটি ঘিরে রেখেছিল ১২টি সিংহের একটি দল।

গত বৃহস্পতিবার ভোররাত আড়াইটায় রাজ্যের আমরেলি জেলার এক প্রত্যন্ত গ্রামের কাছে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে এনডিটিভি।

ওই রাতে লুনাসাপুর গ্রামের ৩২ বছর বয়সী নারী মানগুবেন মাকওয়ানাকে নিয়ে জাফরাবাদ শহরের সরকারি হাসপাতালের পথে রওয়ানা হয়েছিল অ্যাম্বুলেন্সটি।

আমরেলির ইমার্জেন্সি ম্যানেজমেন্টের নির্বাহী চেতন গাধী জানান, মাকওয়ানাকে নিয়ে আসার পথে ইমার্জেন্সি ম্যানেজমেন্টের টেকনিশিয়ান (ইএমটি) অশোক মাকওয়ানা বুঝতে পারেন যে কোনো সময় ওই নারীর বাচ্চা হতে পারে। এক সময় বাচ্চাটির মাথা বের হয়ে আসতে শুরু অশোক করলে চালক রাজু যাদবকে অ্যাম্বুলেন্সটি থামাতে বলেন।

ইএমটি অশোক এক চিকিৎসককে ফোন করে কী করতে হবে তার নির্দেশনা নিয়ে কাজ শুরু করেন। এ সময় মানুষের গন্ধ পেয়ে কাছাকাছি কয়েকটি ঝোপ থেকে সিংহগুলো বের হয়ে এসে অ্যাম্বুলেন্সটি ঘিরে ধরে।

কিন্তু এ পরিস্থিতিতেও মাথা ঠাণ্ডা রেখে মানওয়ানার বাচ্চা জন্মাতে সহায়তা করেন অশোক। কিছুক্ষণের মধ্যে একটি ছেলে শিশুর জন্ম হয়।

অ্যাম্বুলেন্সের চালক রাজু স্থানীয় বাসিন্দা এবং সিংহের আচরণ সম্পর্কে অভিজ্ঞ। তিনি ভয় দেখিয়ে সিংহগুলোকে তাড়ানোর চেষ্টা করেন।

কিন্তু সিংহগুলো তার প্রচেষ্টাকে পাত্তা না দিয়ে সেখানেই থেকে যায়, তাদের মধ্যে কয়েকটি অ্যাম্বুলেন্সের সামনে রাস্তার ওপর বসে পড়ে পথ আটকে রাখে। দলটির মধ্যে তিনটি সিংহ ও বাকীগুলো সিংহী ছিল।

২০ মিনিট ধরে এই অবস্থা চলার পর রাজু গাড়িটি চালু করে ধীরে ধীরে এগোতে শুরু করেন। গাড়িটি চলতে দেখে ও অ্যাম্বুলেন্সের লাইটগুলো জ্বলতে দেখে সিংহগুলো পথ ছেড়ে দেয়।

ওই মা ও তার নবজাতক এখন জাফরাবাদ হাসপাতালে ভর্তি আছেন। তারা উভয়েই সুস্থ আছেন।