‘আংকেল, আংকেল, আমি কি আর বাঁচবো না?’

‘আংকেল, আংকেল, আমি কি আর বাঁচবো না?’ ফুটফুটে শিশু আয়ানের এই প্রশ্ন অশ্রুসজল করে তুলছে সব মানুষকেই। নিষ্পাপ দু’টো চোখ তুলে এই প্রশ্ন করেছে শিশু আবিত হাসান আয়ান।

মাত্র পাঁচ বছর বয়সের এই শিশুটির ফুল হয়ে ফুটে ওঠার আগে কুঁড়িতেই ঝরে পড়ার উপক্রম হয়েছে। আয়ানের শরীরে বাসা বেঁধেছে হেপাটাইটিস সি ও টনিক আইটিপি’ নামের জটিল রোগ। এর চিকিৎসায় অন্তত ২০ লাখ টাকা প্রয়োজন। হৃদয়বানদের সহযোগিতায় এখন পর্যন্ত ৫ লাখ টাকা সংগ্রহ করতে পেরেছে পরিবার। বাকি টাকার জন্য তার আঁচল পেতেছেন আয়ানের মা ফাল্গুনী জামান।

আয়ানকে কোলে নিয়েই সঙ্কটময় জীবনের কথা বলতে গিয়ে মা ফাল্গুনী জামান জানান, আয়ানের শরীরে বাসা বেঁধেছে হেপাটাইটিস সি ও টনিক আইটিপি। তার সমস্ত শরীরে রক্ত জমাট বেঁধে গেছে। প্রায় দেড় বছর আগে এটি ধরা পড়ে। এরপর ঢাকা, কলকাতায় স্বনামধন্য চিকিৎসকদের কাছে তাকে নিয়ে যাওয়া হয়েছে। এখন কলকাতার সরজ গুপ্তা ক্যান্সার হাসপাতালের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে আয়ানের। কিন্তু এ চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। ইতোমধ্যে প্রায় ১২ লাখ টাকা তার চিকিৎসার পেছনে ব্যয় করা হয়েছে।

এই কথোপথনের মাঝেই শিশু আয়ান প্রশ্ন করে বসে, ‘আঙ্কেল, আঙ্কেল, আমি কি আর বাঁচবো না?’

যশোর শহরের কাজীপাড়া মানিকতলা এলাকার বাসিন্দা ফাল্গুনী জামান কষ্টের কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি জানান, তার স্বামী রিয়াজুজ্জামান আদর ক্ষুদ্র ব্যবসায়ী। তার ওপর দুই বার মোটরসাইকেল দুর্ঘটনায় পা হারিয়েছেন। ইলেক্ট্রনিক্স দোকানের উপার্জনে কোনোমতে তাদের জীবন চলে। এই পরিস্থিতির মধ্যেও শিশু আয়ানের চিকিৎসার জন্য প্রায় ১২ লাখ টাকা খরচ করেছেন। এখন আর এই ব্যয়ভার চালানো তাদের জন্য অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

ফাল্গুনী জামান আরও জানান, সর্বশেষ ১৫ মে থেকে ১৮ মে পর্যন্ত আয়ান কলকাতায় হাসপাতালে ভর্তি ছিল। এখন চিকিৎসকরা বলেছেন, ডিসেম্বরে আয়ানের অপারেশন করতে হবে। এ জন্য অন্তত ২০ লাখ টাকা প্রয়োজন। হৃদয়বানদের সহযোগিতায় ৫ লাখ টাকা জোগাড় হয়েছে। এখন ১৫ লাখ টাকা দরকার। সন্তানের মুখের হাসি ফিরে পেতে তাই সকলের সহযোগিতার জন্য আঁচল পেতেছেন ফাল্গুনী। সকলের ক্ষুদ্র ক্ষুদ্র সহযোগিতা ফিরিয়ে দিতে পারে আয়ানের সুস্থ জীবন।

সাহায্য পাঠানোর ঠিকানা: রিয়াজ্জুজামান আদর সঞ্চয়ী হিসাব নং- ৩৪০৫৩০২৩ সোনালী ব্যাংক যশোর শাখা ও আয়ান আহানা লাইট হাউজ, চলতি হিসাব নং-৫২৭৬, ইসলামী ব্যাংক যশোর শাখা ও লাবন্য ইলেকট্রিক, চলতি হিসাব নং-০৩৭২১০১০০০০০২৫৭৫ ইউ.সি.বি.এল ব্যাংক যশোর শাখা। সাহায্য পাঠানো যাবে (ব্যক্তিগত) ০১৭১২-১৩০০৯৫ এই বিকাশ নাম্বারেও।