আজকের এইদিনে পাকিস্তানের পতাকায় অগ্নিসংযোগ করেন হাতেম আলী মিয়া

বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া ১৯৪৯ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ঢাকায় প্রথম সাক্ষাৎ করেন। অতঃপর তিনি ১৯৫০ সালে আওয়ামী মুসলিম লীগ গৌরীপুর থানা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্বভার গ্রহণ করে দলকে সুসংগঠিত করেন এবং পরবর্তীতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনকে ঐক্যবদ্ধ করে পাক সরকারের চক্ষুশলে পরিণত হয়ে গ্রেপ্তার হন এবং দীর্ঘ ৯ মাস কারাবরণ করেন। তিনি গৌরীপুর আর, কে সরকারি উচ্চ বিদ্যালয় ও রামগোপালপুর পি, জে,কে উচ্চ বিদ্যালয় এর ছাত্র সহ বিভিন্ন এলাকার ছাত্রদের সাথে মিছিল মিটিং করতেন। ২১ফেব্রুয়ারি ঢাকায় পুলিশের গুলিতে নিহত শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানাতে গিয়ে গৌরীপুর বাজার ময়দানে ইট সাজিয়ে তাতে লালসালু কাপড়ে ঢেকে ফুল দিয়েছিলেন। সে আন্দোলনকে বানচাল করার জন্য নেতাকর্মীদের উপর পুলিশ হামলা চালিয়ে শহিদ মিনার ভেঙ্গে দেয়।

এর পর ১৯৫৩ সালের মার্চ মাসে এ,কে ফজলুল হকের টিকাটুলস্থ বাসায় আলোচনায় প্রথম যোগদানের সুযোগ পান। ১৯৫৪ সালে আবারো জন নিরাপত্তা আইনে গ্রেফতারহীন তিনি। ১৯৫৬ সালে ৬ দফা আন্দোলনে জনগণকে ঐক্যবদ্ধ করার কারণে তিনি পথসভায় গ্রেফতার হন।

১৯৭০ সালে প্রাদেশিক নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে (এমপিএ) নির্বাচিত হন। (৪ঠা মার্চ) ১৯৭১ সালে শহীদ হারুন পার্কের বিশাল জনসভায় পাকিস্তানের পতাকায় অগ্নিসংযোগ করে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তার এই স্মৃতি জাতির কাছে চির অবিস্মরনীয় হয়ে থাকবে।