ইবিতে আই-ইইই কম্পিউটার সোসাইটির সামার সিম্পোজিয়াম অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আই-ইইই কম্পিউটার সোসাইটির বাংলাদেশ চ্যাপ্টারের দুইদিনব্যাপী সামার সিম্পোজিয়াম কর্মসূচি শুরু হয়েছে।

শুক্রবার (৯জুন) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তন ও পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে অনুষ্ঠানের প্রথম সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। এতে দেশ ও বিদেশের বিজ্ঞ শিক্ষাবিদ, প্রকৌশলী ও গবেষকবৃন্দ অংশগ্রহন করেন।

এসময় অনুষ্টানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

এছাড়াও আইসিটি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মুস্তাকিম মুসুল্লি পিয়াস ও মারুফা মিশু সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, আইসিটি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আলমগীর হোসেন।

মৃল বক্তব্য প্রদান করেন বুয়েটের অধ্যাপক ড. সাইদুর রহমান। এছাড়াও আইসিটি বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অধ্যাপক ড. জাহিদুল ইসলাম ও বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. আলমগীর হোসেনসহ অন্যান্য শিক্ষকরা বক্তব্য প্রদান করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, প্রযুক্তি হচ্ছে আমাদের জীবনের গতি পরিবর্তনকারী উদ্ভাবনসমূহের চালিকাশক্তি। কম্পিউটার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির জগতে আমরা শুধু তৈরিকারকই নই, সমস্যা-সমাধানকারীও বটে। সমাজে আমাদের যে প্রতিকূলতার মুখোমুখি হতে হয় তা হচ্ছে বৃহৎ এবং জটিল জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবার উন্নতিসাধন ও সাইবার নিরাপত্তার স্থিতিস্থাপক উন্নয়ন।

আয়োজকরা জনানা, ৯টি দেশ থেকে ৪৪৮জন গবেষক তাদের ২৭৩টি গবেষণাপত্রের অ্যাবস্ট্রাক্ট জমা দিয়েছেন, যা তাঁরা অনুষ্ঠানে আজ ও আগামীকাল উপস্থাপন করবেন। অংশগ্রহনকারীদের উপস্থাপনা ও কাজের ভিত্তিতে সেরা দশ জনকে পুরস্কৃত করা হবে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ৯টি দেশ বাংলাদেশ, যুক্তরাস্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, মালয়েশিয়া, নেদারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া।

অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর “ব্র্যাকনেট লিমিটেড” এবং অ্যাসোসিয়েট স্পন্সর “বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন – ইউজিসি”। এছাড়াও অনুষ্ঠানের ইয়ুথ পার্টনার “স্পার্ক – আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার”, ইলেকট্রনিক মিডিয়া পার্টনার “চ্যানেল২৪” এবং প্রিন্ট মিডিয়া পার্টনার “আজকের পত্রিকা”। অনুষ্ঠানটির টেকনিক্যাল সাপোর্ট হিসেবে থাকছে “আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চ” ও “স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব আইসিটি(এসএআইসিটি)”।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রকৌশল পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ব্রাঞ্চের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে।

নজরুল ইসলাম
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, কুষ্টিয়া