ইবিতে ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে মুট কোর্ট অনুশীলন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমন্টে বিভাগের উদ্যোগে মক ট্রায়াল ও মুট কোর্টের অনুশীলন করা হয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক সাহিদা আখতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্টার এইচ এম আলী হাসান, ঝিনাঈদহের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক আবদুল মতিন, কুষ্টিয়া জেলা দায়রা জজ আদালতের সিনিয়র সহকারী বিচারক এম এ আজহারুল ইসলাম ও গভার্মেন্ট প্লিডার এ এইচ এম আকতারুজ্জামান মাসুম। এছাড়াও কুষ্টিয়া ও ঝিনাঈদহের আইনজীবী সমিতির আইনজীবীগণ ও বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিভাগটির সভাপতি সাহিদা আখতার বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ একদম নতুন একটি বিভাগ। প্রতিষ্ঠার পর করোনা মহামারির কারনে মাত্র কয়েকটা বছর সময় পেয়েছি। এত প্রতিবন্ধকতার মধ্যেও এই বিভাগের প্রথম ব্যাচ থেকে আমরা একজন সহকারী জজ পেয়েছি। এছাড়াও অন্যরা বিভিন্ন জায়গায় প্রতিনিধিত্ব করছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সবসময় আমাদের বিভাগকে সহযোগিতা করছে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড শেখ আবদুস সালাম বলেন, ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ থেকে যে যোগ্য শিক্ষার্থীরা বের হচ্ছে তার প্রমাণ গত জুডিশিয়ারি পরীক্ষায় পেয়েছি। এটা আমাদের বিশ্ববিদ্যালয়েরর জন্য একটা গর্বের বিষয়।

তিনি আরো বলেন, ছাত্র অবস্থা থেকেই শিখতে হবে কর্মক্ষেত্রে কি কাজ করতে হবে। আমি নিজে যখন ছাত্র ছিলাম তখন থেকেই কর্মক্ষেত্র সম্পর্কে ধারনা নিতে শুরু করি। যেটি অনুশীলনের মাধ্যমে বাস্তব ধারণা পায়।

এর আগে অনুষ্ঠানের ১ম পর্বে ৩০ মিনিট ধরে মক ট্রায়াল উপস্থাপন করেন বিভাগের শিক্ষার্থীরা। ট্রায়ালে বিচারকের দায়িত্ব ও রায় ঘোষণা করেন কুষ্টিয়া ও ঝিনাঈদহের আইনজীবী সমিতির আইনজীবীবৃন্দ। ২য় পর্বে বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী আসাদুজ্জামান নুর ৪১তম বিজিএসে সুপারিশপ্রাপ্ত হওয়ায় তাকে সবংর্ধনা প্রদান করা হয়।

উল্লেখ্য, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগে ৪র্থ বর্ষের পাঠ্যসূচিতে ইন্টার্নশিপ ও মুট কোর্ট অনুশীলন নামে একটি অংশ রয়েছে। যেখানে ইন্টার্নশিপ অংশে শিক্ষার্থীরা আইন পাঠের পর বিভিন্ন আদালতের আইনজীবীদের মাধ্যমে বাস্তবিক অভিজ্ঞতা লাভ করে এবং মুট কোর্ট অনুশীলন অংশে একটি কাল্পনিক আদালতও থাকে। যেখানে জজের আসনে বসে বিচারক এবং কাল্পনিক মামলার পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন করা হয়।