কব্জি কেটে ও চোখ নষ্ট করে স্বামী ভারতে, বিচারের আশায় ঘুরছেন স্ত্রী

আসাদুজ্জামান সরদার : সাতক্ষীরার শ্যামনগরে ময়না খাতুন (২৮)নামে এক নারীর কব্জি কেটে নিয়েছে এবং চোখ নষ্ট করে দিয়েছে তার স্বামী। তবে ঘটনাস্থল ভারত হওয়ায় আইনি সহায়তা পাচ্ছে না বলে তার পরিবারের অভিযোগ।

আহত ময়নার মামা মুজিবর রহমান জানান, ১২ বছর আগে এই উপজেলার আটুলিয়ায় ইউনিয়নের যোগিন্দ্রনগর ছোট কুপট গ্রামের আব্দুল কুদ্দুস গাজীর ছেলে শাহিনুরের সঙ্গে ময়নার বিয়ে হয়। ২০০৯ সালে ঘুর্ণিঝড় আইলার পর এই এলাকায় কোনও কাজ না থাকায় কাজের সন্ধানে পরিবারসহ তারা ভারতে চলে যায়। ভারতে কয়েক বছর থাকার পর আবারও এলাকায় ফিরে এসে ঘরবাড়ি তৈরি করে। এখানে কিছুদিন থাকার পর আর্থিক সঙ্কটের কারণে দুই বছর আগে তারা আবারও ভারত ফিরে যায়। কিছু দিন আগে ময়নার বাবা জানতে পারেন তার মেয়ের হাতের কব্জি কেটে দেওয়া হয়েছে এবং দুই চোখ নষ্ট করে দেওয়া হয়েছে। বিষয়টি জানার পর গত (২ জুন) শুক্রবার তিনি মেয়েকে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে আসেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান, থানাসহ বিভিন্ন জায়গায় গেলেও ঘটনস্থল ভারত হওয়া শাহিনুর ইসলামের বিরুদ্ধে কোনও ধরনের আইনি সহয়তা পাচ্ছেন না বলে অভিযোগ করেন ময়নার মামা মুজিবর রহমান।

আহত ময়না খাতুন বলেন,‘তাদের এক ছেলে ও মেয়ে রয়েছে। স্বামীর সঙ্গে ভারতে থাকাকালে তাকে যৌতুকের জন্য প্রায়ই মারধর করতো। ভারতীয় এক নারীর সঙ্গে তার স্বামীর পরকিয়ার সম্পর্ক গড়ে উঠে। এ নিয়ে বাধা দিলে নির্যাতন আরও বাড়িয়ে দেয়। এক মাস আগে পরকিয়ায় বাধা দেওয়ায় স্বামী শাহিনুর তার দুই হাত ও পা বেঁধে প্রথমে লোহার শিক দিয়ে তার দুই চোখে খুচায়। এতে তার একটি চোখ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। তারপর কাতারি দিয়ে কুপিয়ে বাম হাতের কব্জি কেটে ফেলে। এছাড়া শরীরের বিভিন্ন অংশে আঘাত করে। এসময় ময়নার স্বামীকে তার ছোট ভাই জহিরুল ইসলাম ও মা সাহায্য করে বলে তিনি অভিযোগ করেন।এসময় তার চিৎকারে স্থানীয়রা এসে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

স্বামী শাহিনুর ভারতে থাকায় তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তবে ময়নার মামা মুজিবর রহমান জানান, শাহিনুরকে ফোন দিলে উল্টো সে ময়নার বিরুদ্ধে পরকিয়ার অভিযোগ এনে বলে ‘আমার না আমার স্ত্রীর অন্য ছেলের সঙ্গে পরকিয়া। সে কারণে তার এই অবস্থা করেছি।’

এ ব্যাপারে আটুলিয়া ইউপি চেয়ারম্যান আবু সালেহ বাবু বলেন, ঘটনাটি ভারতে ঘটেছে, আমার কাছে এসেছিল আমি তাদের থানায় পাঠিয়ে দিয়েছি।’

সাতক্ষীরার শ্যামনগর থানার ওসি সৈয়দ মান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বিষয়টি জানার পর আমি ময়নার বাড়ি পরিদর্শন করেছি। তার সঙ্গে কথা বলে জেনেছি স্বামী শাহিনুর ইসলামের ভারতের এক নারীর সঙ্গে পরকিয়া। তিনি বাধা দেওয়ায় তার হাত কেটে নিয়েছে ও সুচালো কিছু দিয়ে একটি চোখ নষ্ট করে দিয়েছে। কেটে ফেলা হাতটি দেখেছি, সেটা শুকিয়ে গেছে। ধারণা করা হচ্ছে এটি একমাস আগের কাটা। ঘটনাটি ভারতে ঘটেছে। অন্য দেশের ব্যাপার আমাদের কিছু করার থাকে না। তারপরও তাদের পক্ষ থেকে অভিযোগ দেওয়া হলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। -(প্রতিবেদন বাংলা ট্রিবিউনের সৌজন্যে প্রকাশিত)