করোনার টিকা উৎপাদনে সরকারকেই পরিকল্পনা নিতে হবে : আ স ম রব

ভয়ঙ্কর করোনা সারাবিশ্বে বিরূপ প্রভাব ফেলছে। এর ভবিষ্যৎ ফল কতটা ভয়ংকর হতে পারে, কতটা মানবিক বিপর্যয় সৃষ্টি করতে পারে তাতে শংকিত দেশবাসীসহ সারা বিশ্ববাসী। করোনা মোকাবেলায় টিকাদানের অপরিহার্যতা বিশ্বব্যাপী স্বীকৃত। কিন্তু আমাদের মত বিশাল জনগোষ্ঠী সম্পন্ন দেশের জন্য টিকা সংগ্রহ করা, টিকা ক্রয় করা বা টিকা উৎপাদন করা কোনটাই সহজ কোন কাজ নয়।

চুক্তি অনুযায়ী ধাপে ধাপে টিকা আসবে এবং বিভিন্ন উৎস থেকে টিকা আসছেও। তারপরও এসব টিকা আমাদের প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল। এ ছাড়া চুক্তিবদ্ধ হওয়া ও আগাম মূল্য পরিশোধ সত্ত্বেও ভারত টিকা রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে। সংশ্লিষ্ট উৎস থেকে টিকা পাওয়ার ক্ষেত্রেও অনিশ্চয়তা সৃষ্টি হচ্ছে। ১৮ কোটি মানুষের দেশে হার্ড ইমিউনিটি অর্জনের লক্ষে ২৬ কোটি টিকা বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা আসলেই দুরূহ। যেহেতু করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষায় টিকার কোনো বিকল্প নেই তাই সরকারকে টিকা উৎপাদনে দ্রুত যথাযথ পরিকল্পনা গ্রহণ করতে হবে।

আমাদের দেশে জাতীয় জনস্বাস্থ্য ইনস্টিটিউটের নিজস্ব টিকা উৎপাদন ইউনিট রয়েছে। এই সংস্থার টিকা উৎপাদন কাঠামো, জনবল এবং গবেষক থাকায় দ্রুত টিকা উৎপাদন করা সহজতর হবে। এছাড়া দীর্ঘমেয়াদে আন্তর্জাতিক টিকা ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিষয়টিও সরকারের বিবেচনায় রাখতে হবে। টিকা উৎপাদনে বেসরকারি খাতেও প্রণোদনা প্রদানে নীতিমালা প্রণয়ন ও কার্যকর ব্যবস্থা গ্রহন করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটির সভায় (ভার্চুয়াল) প্রধান অতিথি হিসেবে দলের সভাপতি জনাব আ স ম আবদুর রব উপরোক্ত বক্তব্য প্রদান করেন।

সভায় সভাপতিত্ব করেন শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কার্যকরী সাধারণ সম্পাদক ও সমন্বয়ক জেএসডি ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটি।
সভা পরিচালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক জনাব এস এম আনসার উদ্দিন।

সভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সা কা ম আনিছুর রহমান খান, সহ সভাপতি বেগম তানিয়া রব, বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান মতি, অধ্যাপক ইউসুফ সিরাজ খান মিন্টু, ব্যারিস্টার ফারাহ্ খান, অ্যাডভোকেট খলিলুর রহমান, খোরশেদ আলম, মিহাজুর রহমান মিনহাজ, আবদুল মোতালেব মাষ্টার, শাহজাহান সাজু, তোফাজ্জল হোসেন, রহিম উল্ল্যা, মিরন ভুইয়া, নরুল ইসলাম মাল, সফিউল আলম, অ্যাডভোকেট মফিজুর রহমান, ইলোরা খাতুন সোমা, বিশ্বনাথ কুন্ড প্রমুখ।