খাগড়াছড়ির গুইমারায় সাজেকে নতুন সেনা ক্যাম্প স্থাপনের প্রতিবাদে বিক্ষোভ

খাগড়াছড়ি পার্বত্য জেলা গুইমারা উপজেলায় সাজেকে নতুন সেনা ক্যাম্প স্থাপনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে। রাঙামাটির সাজেকে ৮নং পাড়া(খুলোমনি কার্বারি পাড়া) এলাকায় নতুন সেনা ক্যাম্প স্থাপনের ষড়যন্ত্রের প্রতিবাদে জেলার গুইমারায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বরইতলি ভূমি রক্ষা কমিটি।

রোববার(৩০শে জুলাই ২০২৩) সকাল ১০টায় বরইতলি ভূমি রক্ষা কমিটির উদ্যোগে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে তারা এক প্রতিবাদ সমাবেশ করেন।

সমাবেশে বক্তব্য রাখেন বরইতলি ভূমি রক্ষা কমিটির সভাপতি আরা মারমা ও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক আপ্রæুসি মারমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করতে শাসকগোষ্ঠি নানা অপকৌশল প্রয়োগ করছে। সাজেকে ৮নং পাড়া(খুলোমনি কার্বারি পাড়া) এলাকায় ক্যাম্প স্থাপনের প্রচেষ্টাও সেই অপকৌশলের অংশ। যেখানে ক্যাম্প নির্মাণের চেষ্টা করা হচ্ছে তার ৫০০গজের মধ্যে রয়েছে একটি পুলিশ ফাঁড়ি। ফলে সেখানে সেনা ক্যাম্পের কোন প্রয়োজন না হলেও তারা গ্রামবাসীদের বাধা উপেক্ষা করে জোর খাটিয়ে সেখানে ক্যাম্প স্থাপনের জন্য জঙ্গল পরিষ্কার করেছে। এতে করে সেখানে বসবাসরত পাহাড়ি গ্রামবাসীরা উচ্ছেদ আতঙ্কে রয়েছেন।

বক্তারা বলেন, সেনাশাসন ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমনমূলক ১১নির্দেশনার কারণে পাহাড়িরা আজ চরম নিরাপত্তাহীনতার মধ্যে দিনযাপন করতে বাধ্য হচ্ছেন।
বক্তারা পার্বত্য চট্টগ্রাম থেকে সকল অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার ও সেনাশাসন তুলে নিয়ে পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা এবং সাজেকে ৮নং পাড়া এলাকায় সেনা ক্যাম্প নির্মাণের পাঁয়তারা বন্ধের আহ্বান জানান।