খাগড়াছড়ির রামগড় থানা পুলিশের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় সহিংসতার শিকার নারী ও শিশুদের আইনী সহযোগীতা ও সেবা প্রদান বিষয়ে স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন সিএইচটি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও ইউএনডিপি’র প্রকল্পের আওতায় জেলার রামগড়ে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ মে) রামগড় পৌরসভার সদুকার্বারী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বেলা ১২টার সময় খাগড়াছড়ি জেলা পুলিশের বাস্তবায়নে রামগড় থানা পুলিশের আয়োজনে অবহিতকরণ সভাটি অনুষ্ঠিত হয়।

রামগড় থানা অফিসার ইনচার্জ(ওসি) মো: মিজানুর রহমান এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রামগড় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার নাজিম উদ্দিন।

সভায় ভিকটিম সাপোর্ট সেন্টারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তথ্য উপস্থাপন করতে গিয়ে প্রধান অতিথি বলেন, বিভিন্ন সহিংসতার শিকার নারী ও শিশুদের ভিকটিম সার্পোট সেন্টারে সেবা প্রদান করা হয়। সহিংসতার শিকার নারীদের ক্ষেত্রে যেকোন বয়স এবং ছেলে শিশুর ক্ষেত্রে ৮বছর পর্যন্ত সেবা প্রদান করা হয়। সাধারণ ডায়েরি(জিডি) ও মামলা দায়েরের ক্ষেত্রে ভুক্তভোগীকে সহায়তা দেওয়া, আটকে পড়া নির্যাতনের শিকার নারী-শিশুকে তাৎক্ষণিক উদ্ধারে ব্যবস্থা নেওয়া হয়। সাপোর্ট সেন্টারে রেখে সহিংসতার শিকার নারী ও শিশুদের সবধরণের আইনগত সেবা, চিকিৎসা সেবা ও কাউন্সিলিং সেবা প্রদান করা ভিকটিম সার্পোট সেন্টারের উদ্দেশ্যে।

সহিংসতার শিকার নারী ও শিশুদের সেবা প্রদানের বিষয়টি সরকারি দায়িত্বের পাশাপাশি পুলিশের নৈতিক দায়িত্ব উল্লেখ করে তিনি আরো বলেন, এখন থেকে ২৪ঘন্টা সেবাটি রামগড় থানা এলাকার সংহিসতার শিকার নারী ও শিশুরা সহজেই সেবাটি পাবেন।

রামগড় থানার উপ-পরিদর্শক শামসুল আমিন এর সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান হাসিনা আক্তার, সংরক্ষিত মহিলা কাউন্সিলর আনোয়ারা বেগম, ৭নং ওয়ার্ড কাউন্সিলর আবুল বশর, ৮নং ওয়ার্ড কাউন্সিলর জসিম চৌধুরী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাঈন উদ্দিনসহ প্রমুখ।

এ সময় থানা পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং প্রতিনিধিসহ স্থানীয় শিশু ও মহিলার উপস্থিত ছিলেন।