খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে ত্রিপুরাদের বৈসু শোভাযাত্রা অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ‘চিনি হুকুমু, চিনি সিনিমুং’ অর্থাৎ ‘আমাদের সংস্কৃতি, আমাদের পরিচয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ ও ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম’র উদ্যোগে ত্রিপুরা জাতির ঐতিহ্যবাহী বৈসু উৎসব-১৪৩৩ ত্রিপুরাব্দ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ এপ্রিল) সকালে খাগড়াছড়ি সরকারি কলেজ মাঠে ত্রিপুরাদের ঐতিহ্যবাহী গরয়া নৃত্যসহ ঐতিহ্যবাহী নানান ধরনের মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন ও আলোচনা সভা শেষে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান(প্রতিমন্ত্রী) কুজেন্দ্র্ লাল ত্রিপুরা এমপি শোভাযাত্রার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি সুশীল জীবন ত্রিপুরা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রæু চৌধুরী অপু, জোন কমান্ডার লে: কর্ণেল মো: আবুল হাসনাত, জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর মো: জাহিদ হাসান, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, খোকনেশ্বর ত্রিপুরা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, বাত্রিকস সাধারণ সম্পাদক স্নেহাশীষ ত্রিপুরা মিঠুসহ ত্রিপুরা সমাজের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
পরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শহরের টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়।

এদিকে খাগড়াছড়ির মাটিরাঙ্গা জোন কমান্ডর লে: কর্নেল কামরুল হাসান, পিএসসি বলেন, সমাজ ও দেশের মঙ্গলের জন্য আমাদেরকে শিক্ষিত হতে হবে। দারিদ্রতা মানুষের ইচ্ছা শক্তিকে দমিয়ে রাখতে পারেনা। অদম্য ইচ্ছা শক্তি থাকলে মানুষ শিক্ষিত হতে পারে, লক্ষ্যে পৌঁছাতে পারে। শিক্ষার ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য অঞ্চলে শিক্ষার মানকে আরো বেগবান, শক্তিশালি করতে দেশ ও দেশের মানুষের এক মাত্র আস্থাভাজন ও উন্নয়নের প্রতিকী হিসেবে আবির্ভূত হয়েছে। ভবিষ্যতে পার্বত্য এলাকায় শিক্ষার মান উন্নয়নের চাকা সচল রাখতে সুবিধা বঞ্চিত সকল শিক্ষার্থীদের সহায়তায় পাশে আছে সেনাবাহিনী।

শনিবার (৮ এপ্রিল) সকালে মাটিরাঙ্গা ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের আয়োজনে ত্রিপুরাদের ঐতিহ্যবাহী বৈসু(নববর্ষ -১৪৩৩ বাংলা) উপলক্ষে আলোচনা সভায় পাঠ্য বই ও শিক্ষার উপকরণ বিতরণ শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে উপজেলা প্রাঙ্গনে পায়রা উড়িয়ে নানা আয়োজনে বর্ণিল বৈসু শোভাযাত্রার উদ্বোধন করেন বিটিকেএস এর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হিরনজয় ত্রিপুরা। শোভাযাত্রাটি উপজেলা প্রাঙ্গন থেকে বের হয়ে মাটিরাঙ্গার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে এসে গরিয়া নৃত্য পরিবেশনের মাধ্যমে নববর্ষকে স্বাগত জানানো হয়।

এসময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নৃত্য উপভোগ শেষে উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় মাটিরাঙ্গা ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম সভাপতি সভাপতি ডলি ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত মাটিরাঙ্গা জোন কমন্ডার। বিশেষ অতিথি মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম, থানা ইনচার্জ মো: জাকারিয়া, সদর চেয়ারম্যান হেমন্ত ত্রিপুরা, ত্রিপুরা কল্যাণ সমিতির সভাপতি ভাগ্যবান ত্রিপুরা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের সাধারণ সাম্পাদক অঞ্জুলাল ত্রিপুরা ও ত্রিপুরা যুবকল্যাণ সংসদ সভাপতি প্রিতিময় ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

মাটিরাঙ্গা সেনা জোনের সহযোগিতায় ও ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের তত্ত্বাবধানে গরিব শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই ও শিক্ষার উপকরণ বিতরণ করা হয়েছে।