খাগড়াছড়ির রামগড়ে প্রতিহিংসার আগুনে পুড়লো ফুলে ভরা লিচু বাগান

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় প্রতিহিংসার আগুনে পুড়ে গেছে ফুলেভরা লিচু বাগান।

শুক্রবার(৩রা মার্চ) শেষ বিকেলে উপজেলার ১নম্বর রামগড় ইউনিয়নের দুর্ঘম রুপাইছড়ির গরুকাটা পাহাড়ী এলাকায় লিচু বাগানে অগ্নিকান্ডের এ ঘটনা ঘটে। খবর পেয়ে রামগড় ফায়ার সার্ভিসের সদস্যরা গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনলেও পুড়ে যায় বাগানের অর্ধশত ফুলেভরা লিচু গাছসহ অন্যান্য গাছ গাছালি।

প্রত্যক্ষ ও স্থানীয় সূত্রে জানা যায়, দুর্ঘম ওই পাহাড়ি এলাকায় নিজস্ব টিলাভূমিতে স্থানীয় সুরেশ ত্রিপুরা লিচু বাগান সৃজন করেন। শুক্রবার বিকেল ৪টার দিকে হঠাৎ আগুন লাগে এবং তা দ্রুুত চারপাশে ছড়িয়ে যায়। আগুনে ফুলে ভরা লিচু গাছসহ বিভিন্ন প্রজাতির অসংখ্য গাছ পুড়ে যায়। খবর পেয়ে রামগড় ফায়ার সার্ভিস বিকেল ৫টার দিকে স্থানীয়দের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। কে বা কারা আগুন লাগিয়েছে তা জানা যায়নি।
তবে বাগান মালিক ও প্রত্যক্ষদর্শীদের ভাস্যমতে জনমানবহীন বাগানে কারো সিগারেটের আগুনে বাগান পুড়ে গেছে।

বাগান মালিক সুরেশ ত্রিপুরা জানান, তার সৃজিত স্বপ্নের বাগান নিমিশেই পুড়ে ছাই হয়ে গেছে। এতে তিনি অন্তত: লাখ টাকার ক্ষতির আশংকা করছেন। তবে তিনি পথচারীদের সিগারেটের আগুনে তার বাগান পুড়েছে বলে মন্তব্য করেন।

রামগড় ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ ইন্সপেক্টর মো: ইফতেখার উদ্দিন জানান, খবর পেয়ে দুর্ঘম ওই পাহাড়ী এলাকায় গিয়ে আগুন নিয়ন্ত্রণ করি। জনমানবহীন বাগানটিতে কারো বিড়ি-সিগারেটের আগুন থেকে এ অগ্নিকান্ড ঘটতে পারে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে। তবে আগুন নিয়ন্ত্রণ না করলে আশপাশের গ্রামের বাড়িঘরেও ছড়িয়ে পড়তো।