গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর ঈদের উপহার ঘর হস্তান্তর: সাতক্ষীরা জেলা প্রশাসনের প্রেস-কনফারেন্স

ঈদুল ফিতরের আগে গৃহহীন মানুষদের ঈদের উপহার ঘর দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামি মঙ্গলবার (২৬ এপ্রিল) ৩২ হাজার ৯০৪ জন বাস্তহারা, ভূমিহীন ও গৃহহীন মানুষকে দেওয়া হবে প্রধানমন্ত্রীর এই উপহারের জমিসহ ঘর।

ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধানমন্ত্রীর বাস গৃহ হস্তান্তর অনুষ্ঠান সফল করার লক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৪ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসনের কনফারেন্স রুমে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তানজিল্লুর রহমান।

এসময় জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট কৃষ্ণা রায় ও বাপ্পী দত্তসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রেস কনফারেন্সে জানানো হয় “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রশাসন জেলা ও উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে কাজ করে যাচ্ছে। সাতক্ষীরা জেলার ৭টি উপজেলার ভূমিহীন, গৃহহীন পরিবার পুনর্বাসনে তালিকা প্রস্তুত করা হয়। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে জেলায় মোট ১৮১৩টি পরিবারকে পুনর্বাসিত করা হয়। বরাদ্ধকৃত একক গৃহের মধ্যে অধিকাংশ গৃহের নির্মাণ কার্যক্রম সমাপ্ত করা হয়েছে এবং বাকী গৃহের নির্মাণ কাজ সমাপ্তির পথে। তৃতীয় পর্যায়ে ৮০৯টি বরাদ্দকৃত গৃহের কার্যক্রম চলমান আছে। প্রতিটি ঘরের নির্মাণ খরচ ২ লাখ ৫৯ হাজার টাকা। যা দ্বিতীয় পর্যায়ে ছিল ১ লাখ ৯০ হাজার টাকা ও প্রথম পর্যায়ে ছিল ১লাখ ৭১ হাজার টাকা।

আগামি ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এসব ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে নির্মাণ ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে তাদের। এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।

সাতক্ষীরা সদর উপজেলায় তৃতীয় পর্যায়ে ৮৫টি ঘর নির্মিত হচ্ছে। আগামি ২৬ এপ্রিল সদর উপজেলার বরাদ্দের ৮৫টির মধ্যে ৪৩টি গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হবে।