জনগনকে খরগোশের মতো সন্তান জন্মদানের আহবান পোল্যান্ড সরকারের!

পোল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় সেদেশের নাগরিকদেরকে খরগোশের মতো বহুগুনে সন্তান জন্মদানের আহবান জানিয়েছে। ইউরোপের যে দেশগুলোতে জন্মহার সবচেয়ে কম সে দেশগুলোর একটি পোল্যান্ড।

পোল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রণালয় খরগোশের অসংখ্য সন্তান জন্মদানের বৈশিষ্ট্যকে প্রশংসা করে একটি ভিডিও অনলাইনে পোস্ট করেছে।

ইউটিউবে পোস্ট করা ওই ভিডিওতে দেখানো হয়েছে খরগোশরা লেটুস এবং গাজর খাচ্ছে। যেখানে একটি খরগোশের মুখ দিয়েই খরগোশদের বড় পরিবারের রহস্য বলানো হচ্ছে। বলা হচ্ছে, খরগোশদের বেশি বেশি সন্তান জন্মদানের সক্ষমতা লুকিয়ে আছে- শরীরচর্চা, একটি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং নগন্য মানসিক চাপ- এই তিন মন্ত্রে।

ভিডিওতে এক মানব-মানবী যুগলকেও অল্প সময়ের জন্য দেখানো হয়। যারা রোমান্টিক পিকনিক করছিলেন। এবং মদের গ্লাস উপুড় করে মদ ফেলে দিচ্ছিলেন। এর মধ্য দিয়ে মদপানবিরোধী বার্তা দেওয়া হয়। এছাড়া প্রজনন বাড়াতে রোমান্সের সহায়ক ভুমিকারও ইঙ্গিত দেওয়া হয়।

আর দর্শকদেরকে বলা হচ্ছে, আপনারা যদি বাবা-মা হতে চান তাহলে খরগোশের উদাহরণ অনুসরণ করুন।

জনসংখ্যা বাড়াতে জনগনকে উৎসাহিতকরনে এটাই ছিল রক্ষণশীল ক্যাথলিক খ্রিস্টানদের দেশ পোল্যান্ড এর সরকারের সর্বশেষ পদক্ষেপ। দেশটির বর্তমান জনসংখ্যা ৩ কোটি ৮০ লাখ।

২০১৫ সালে দেশটির নারী প্রতি সন্তান জন্মদানের হার ছিল ১.৩২ টি শিশু।

পর্তুগালের জন্মহার আরো কম। স্পেন এবং গ্রিস এর জন্মহার পোল্যান্ডের মতোই।

এক বিবৃতিতে পোল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ১৮ থেকে ৪৫ বছর বয়সী পোল নাগরিকদেরকে স্বাস্থ্যকর জীবন-যাপনে উৎসাহিত করা হচ্ছে যাতে তাদের প্রজনন ক্ষমতার উন্নতি ঘটে। তবে এই উৎসাহিতকরন প্রক্রিয়ায় অশ্লীল বা ধর্মীয় অনুভুতিতে বা কারো ব্যক্তিগত অনুভুতিতে আঘাত হানতে পারে এমন কোনো উপায় অবলম্বন করা হবে না।

সূত্র: দ্য গার্ডিয়ান