ঠাকুরগাঁওয়ের হরিপুরে জরাজীর্ণ সেতুতে ঝুঁকি নিয়ে পারাপার

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার আমগাও ইউনিয়নের ঠাকিঠুকি শুকানি এলাকায় খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে একটি সেতু। যেকোনো মুহূর্তে দুই ইউনিয়নের যোগাযোগ রক্ষাকারী এ সেতুটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা।

সরেজমিন গিয়ে দেখা যায়, প্রায় ৩০ ফুট দীর্ঘ সেতুর অ্যাপ্রোচ সড়কটির অর্ধেক ধসে গেছে। খুব ঝুঁকি নিয়ে সেতু পারাপার হচ্ছে যানবাহন। এ ছাড়া সাইড ওয়াল ভেঙে বিলীন হয়ে গেছে এবং সেতুর মূল অংশটির একবারে যাচ্ছেতাই অবস্থা।

স্থানীয় বাসিন্দারা জানান, গত তিন বছর ধরে এভাবেই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে সেতুটি। এই সেতুতে গত ৩ মাসে অন্তত পাঁচটি দুর্ঘটনা ঘটেছে। অথচ সেতুটি সংস্কারে সংশ্লিষ্ট প্রশাসন কার্যত কোনো পদক্ষেপ নেয়নি।

স্থানীয় বাসিন্দা ব‍্যবসায়ী কংগ্রেস সিংহ বলেন, এই সেতু ব্যবহার করে দুই ইউনিয়নের মধ্যে মানুষ যাতায়াত করে থাকে। সেতুর সাইড ওয়াল পুরোটা ভেঙে গেছে বলে সড়ক ধসে বিলীন হয়ে যাচ্ছে। যেকোনো সময় এখানে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়বে।

ইজিবাইক চালক আরিফ বলেন, এই সেতু দিয়ে যাতায়াত করা খুব কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ। এখানে ইতোমধ্যে অনেক দুর্ঘটনা ঘটেছে। কেউ সেতু সংস্কারে এগিয়ে আসেনি। আমাদের দাবি, দ্রুত এই সেতু সংস্কার করা হোক।

বকুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু তাহের রেজা বলেন, আমি এর আগে সেতুটি সংস্কারের জন্য উপজেলা আইনশৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভায় বারংবার বলার পরও সেতুটির সংস্কার করা হয়নি। বর্তমানে এই সেতুতে চলাচল খুব ঝুঁকিপূর্ণ। সংশ্লিষ্ট প্রশাসনকে জানানো হয়েছে।

হরিপুর উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম জানান,রংপুর বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক(রিভাইস) প্রকল্পের আওতায় সেতুটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন হলেই দ্রুত সময়ের মধ্যে ৩৫ মিটার সেতু নির্মাণ করা হবে।