ঠাকুরগাঁওয়ে শোক-শ্রদ্ধা ও ভালোবাসায় পুলিশ মেমোরিয়াল ডে পালিত

কর্তব্যের তরে, করে গেলে যাঁরা, আত্মবলিদান’ প্রতিক্ষণে স্মরি, রাখিব ধরি, তোমাদের সম্মান” এ প্রতিপাদ্যে শোক-শ্রদ্ধা ও ভালোবাসায় ঠাকুরগাঁওয়ে পুলিশ মেমোরিয়াল ডে পালিত হয়েছে।

বুধবার (১ মার্চ) সকাল ১০টায় ঠাকুরগাঁও পুলিশ লাইন্স মাঠে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালন করে জেলা পুলিশ।

এ উপলক্ষ্যে জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকালে জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে ঠাকুরগাঁও পুলিশ লাইন্স মাঠে নির্মিত স্মৃতিস্তম্ভে পুলিশ সুপার মোহা. জাহাঙ্গীর হোসেন এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করে শহিদ পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে আত্মোৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে স্মৃতিস্তম্ভের কাছে কিছুক্ষণ নিরবতা পালন করেন।

পরে শহিদ পুলিশ সদস্যদের আত্মার শান্তি কমনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার, মোঃ নাসির উদ্দিন যুবায়ের, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল); সহকারি পুলিশ সুপার, সিআইডি; সহকারি পুলিশ সুপার (পিবিআই) ও জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীগণ এবং জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারবর্গ।

দেশের অভ্যন্তরীন নিরাপত্তা বিধান, আইনশৃঙ্খলা ও জনগনের জানমাল রক্ষার মতো ঝুকিপূর্ণ দায়িত্বপালন করে থাকেন পুলিশ সদস্যরা। দেশের যেকোনো প্রয়োজনে ও সংকটে নিজের জীবন উৎসর্গ করতেও কুন্ঠাবোধ করেন না তাঁরা। কর্তব্য পালনকালে প্রতিবছর অনেক পুলিশ সদস্য আহত ও নিহত হন। তাদের আত্মত্যাগের মহান দৃষ্টান্ত পুলিশ বাহিনীর জন্য গৌরব ও সম্মানের। বাংলাদেশ পুলিশ ২০১৭ সালের ১ মার্চ থেকে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরনে পুলিশ মেমোরিয়াল ডে পালন করে আসছে।
জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মৃতি ধরে রাখার জন্য দিনটি বিশেষ মর্যাদার সঙ্গে পালন করা হচ্ছে।

এদিকে, দিবসটি উপলক্ষে নিহত পুলিশ সদস্যদের পরিবারকে জেলা পুলিশ সুপারের পক্ষ থেকে সম্মানিত করা হয়।
পুলিশ সুপার এর পক্ষ থেকে সম্মানিত হতে পেরে দারুণ উচ্ছ্বসিত হয়েছেন উপস্থিত স্বজনরা। প্রতি বছর এভাবে তাদেরকে স্মরণ করার জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান তারা।