তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে মুশফিকের ‘৫০০০’

বাংলাদেশিদের মধ্যে এই কীর্তিটা প্রথম গড়েছেন তামিম ইকবাল। এরপর সাকিব আল হাসান। আজ রোববার আবুধাবিতে বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহীম। সব মিলে বিশ্বের ৮৪তম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়লেন মুশফিক।

আফগানিস্তানের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচটি খেলতে নামার আগে ওয়ানডেতে মুশফিকের রান ছিল ৪৯৯৩। সেই হিসেবে সপ্তম রানটি নেওয়ার পরই তার ওয়ানডেতে রানের ‘৫০০০’ উচ্চতায় পৌঁছে যাওয়ার কথা। কিন্তু মুশফিক এদিন ‘৭’ নম্বর রানটি আলাদা করে নেওয়ার সুযোগই পাননি। ব্যক্তিগত ৫ রানে দাঁড়িয়ে মুশফিক বাউন্ডারি হাঁকিয়ে বসেন গুলবাদিন নাইবকে। ইনিংসের ১০.২তম ওভারে। ফলে ৫ থেকে তিনি পৌঁছে যান ৯ রানে। ওই বাউন্ডারির মধ্যদিয়েই তাই ‘৫০০০’ উচ্চতায় পা রাখেন।

বল সীমানা ছাড়া হওয়ার সঙ্গে সঙ্গেই আবুধাবির ইলেকট্রুনিক্স স্কোরবোর্ড অভিনন্দন জানায় মুশফিককে। ভেসে উঠে ‘৫০০০’। দেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫০০০ রান, অবশ্যই বড় কীর্তি। কিন্তু কীর্তিটা গড়ার পর আবুধাবির ইলেকট্রনিক্স স্কোরবোর্ডের মতো বাংলাদেশিরা সানন্দে মুশফিককে ধন্যবাদ জানাতে পারেননি।

কারণ? কারণ তিনি যখন কীর্তিটা গড়লেন, তখন অনেকটাই চাপে ছিল বাংলাদেশ। এবারের এশিয়া কাপের প্রতিটা ম্যাচেই বাংলাদেশের ওপেনিং জুটি ব্যর্থ। প্রতিটা ম্যাচেই শুরুতেই একাধিক উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ। এদিনও সেই ধারাই বহাল। ফাইনালের আশা জিঁইয়ে রাখতে হলে এই ম্যাচে বাংলাদেশকে জিততেই হবে।

অথচ টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় দল। দলীয় ১৮ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে যান নাজমুল হোসেন শান্ত ও মোহাম্মদ মিঠুন। দলের এমন গুরুতর বিপদের সময় মুশফিকের ‘৫০০০’ তাই দেশবাসীকে অতটা আহ্লাদিত করতে পারেনি। তার কাছে বরং দেশবাসীর প্রত্যাশা শ্রীলঙ্কার বিপক্ষে উদ্বোধনী ম্যাচের সেই ১৫০ বলে ১৪৪ রানের ইনিংসের মতো বড় একটা ইনিংস। যাতে বিপদ দূরে ঠেলে নিরাপদ ঠিকানা পায় দল। ঠিক যেমনটা পেয়েছিল শ্রীলঙ্কার ম্যাচে।

কিন্তু শেষ পযন্ত মুশফিক দেশবাসীর প্রত্যাশা পূরণ করতে পারেননি। ব্যক্তিগত ৩৩ রান করেই আউট হয়ে গেছেন। মানে তার রান এখন ৫০২৬। মুশফিকের বিদায়ের মধ্যদিয়ে বাংলাদেশ দলও চরম বিপদে পড়ে গেছে। ৮৭ রানেই হারিয়ে ফেলেছে ৫ উইকেট। তার আগেই আউট হয়েছেন নাজমুল হোসেন শান্ত (৭), মোহাম্মদ মিঠুন (১), লিটন দাস (৪১) ও সাকিব আল হাসান (০)। এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের রান ২১ ওভারে ৫ উইকেটে ৮৮। ইমরুল কায়েস ৫ ও মাহমুদউল্লাহ ব্যাট করছেন ১ রানে।

দল বিপদে থাকলেও মুশফিকের কীর্তিতে খাটো করে দেখার সুযোগ নেই। সেই ২০০৬ সালে ওয়ানডে অভিষেক তার। সেই থেকে এক এক করে আজ খেলতে নেমেছেন ১৯০তম ওয়ানডে। মানে ১৯০তম ম্যাচে মোট ১৭৬ ইনিংস খেলে ৫ হাজার পূর্ণ করলেন মুশফিক। এই পথে তিনি করেছেন ৬টি সেঞ্চুরি ও ২৯টি হাফসেঞ্চুরি।

তামিম ৫ হাজারের মাইলফলক পেরোনোর পর পেরিয়েছেন ৬ হাজার রানের মাইলফলকও। বর্তমানে ১৮৩ ম্যাচে তার রান ৬৩০৭। আজকের ম্যাচটিসহ ১৯২ ম্যাচে সাকিবের রান ৫৪৮২। আগের ম্যাচের পরই তার রান ছিল ৫৪৮২। আজ তিনি ফিরে গেছেন শুন্য রানে।