দিনাজপুরের বীরগঞ্জে কাঁদায় রাস্তায় চলাচলে দুর্ভোগ, প্রতিবাদে ধানের চারা রোপন

দিনাজপুরের বীরগঞ্জে সামান্য পানিতে গ্রামীন জনপদগুলি বেশির ভাগ কাঁচা হওয়ার ফলে সামান্য বৃষ্টিতে কাঁদা সৃষ্টি হয়ে যায়। ফলে কাঁদা—পানিতে চলাচলে এলাকাবাসীসহ পথচারীরা চরম দুর্ভোগে পড়ে। প্রতিবছর বর্ষাকালে এ ধরণের সমস্যা সৃষ্টি হলে সমাধানের জন্য কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি।

দীর্ঘদিন ধরে রাস্তাগুলি পাকাকরণের দাবি জানিয়ে আসলেও দাবি পুরন না হওয়ায় দিন দিন এলাকাবাসীর দুর্ভোগ বাড়ছে। ফলে ক্ষুদ্ধ হয়ে এলাকাবাসী ধারের চারা রোপন করে প্রতিবাদ জানান।

শনিবার (১৫ জুলাই) দুপুরে উপজেলার ৮নং ভোগনগর ইউনিয়নে ৪ নাম্বার ওয়ার্ডের ভাবকী গ্রামের রহিম বখস উচ্চ বিদ্যালয় হতে ভাবকি জামে মসজিদ যাওয়ার রাস্তায় ধানের চারা রোপন করেন ক্ষুদ্ধ এলাকাবাসী।

এ ব্যাপারে ক্ষুদ্ধ এলাকাবাসীর পক্ষে মোঃ আমীন ইসলাম জানান, দীর্ঘ ৪—৫বছর ধরে এমন বেহাল দশা এই রাস্তার। সামান্য বৃষ্টিতে রাস্তায় কাঁদা জমে যায়। এতে এলাকাবাসীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী এবং কৃষক প্রতিনিয়ত দুর্ভোগে পড়ে। এ সময় রাস্তায় সব প্রকারের যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে বিশেষ করে অসুস্থ্য রোগীদের ক্ষেত্রে আরও দুর্ভোগে পড়তে হয়। দীর্ঘদিন ধরে এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে গিয়ে কোন কাজ হয়নি। তাই নিরুপায় হয়ে প্রতিবাদ জানিয়ে ধারের চারা রোপন করেছি।
একই কথা জানিয়ে মোঃ মিনারুল ইসলাম জানান, বষার্কালে রাস্তায় বৃষ্টির পানি জমে কাদা এবং গর্তে সৃষ্টি হয়। ফলে মানুষ চলাচলে মারাত্মক সমস্যা হয়। বিশেষ করে কৃষি পন্য পরিবহনে এবং বিদ্যালয়ের শিক্ষার্থী এবং হাট বাজারে যাওয়া পথচারীরা নাজেহাল অবস্থায় পড়ে। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে সাময়িক ভাবে সংস্কারের দাবি জানিয়ে কোন লাভ হয়নি। তাই রাস্তার কাঁদা—পানিতে ধানের চারা রোপন করে প্রতিবাদ জানিয়েছি।

এ ব্যাপারে ভোগনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ রাজিউর রহমান রাজু জানান, জনসংখ্যার বাড়ার ফলে ইউনিয়নের প্রতিটি রাস্তা অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই আমার ইউনিয়র পরিষদের প্রতিটি সড়ক পাকা করণের জন্য আবেদন জানিয়েছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট। কিন্তু অজ্ঞাত কারণে আমাদের এই গুরুত্বপূর্ণ দাবিগুলি পুরণের ক্ষেত্রে নীরবতা লক্ষ্য করা যাচ্ছে। এ ব্যাপারে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কষণ করছি।