নেত্রকোণায় বাউল রশিদ উদ্দিনের লেখা গান অন্যের নামে প্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন

চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বাউল সাধক রশিদ উদ্দিনের লেখা একটি গান কোক স্টুডিও অনৈতিকভাবে বাউল আব্দুল খালেক দেওয়ানের লেখা বলে প্রচারের অভিযোগ এনে নেত্রকোণায় সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেছেন সংস্কৃতিকর্মীরা।

সংবাদ সম্মেলনে দাবি করা হয় “মাগো মা ঝিগো ঝি করলে কি রঙ্গে ভাঙ্গা নৌকা বাইতে দিলে গাঙ্গে।গোমাই নদী নষ্ট করল ঐ না কোলাবেঙ্গে।”এই গানটি প্রায় শত বছর ধরেই গান বাউল রশিদ উদ্দিনের লেখা হিসেবে গাওয়া হচ্ছে।

সোমবার সামাজিক-সাংস্কৃতিক-সাহিত্য সংগঠনসমূহ ও সম্মিলিত নাগরিক সমাজের ব্যানারে এই সংবাদ সম্মেলন ও মানবন্ধন হয়।

সকাল সাড়ে ১১ টার দিকে জেলা প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন হয়। পরে প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন হয়।

সংবাদ সম্মেলন ও মানবন্ধনে বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য ছবি বিশ্বাস, বাউল রশিদ উদ্দিনের ছেলে আবু আনসার কালা মিয়া, নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান, লোকজ সংস্কৃতি গবেষক গোলাম মোস্তফা, জেলা উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমানসহ অন্যরা।

বক্তারা বলেন, মাগো মা ঝিগো ঝি’ গানটি নেত্রকোনার বাউল সাধক প্রায়াত রশিদ উদ্দিনের সৃষ্টি। বাংলার ভাটি বা হাওরাঞ্চলে তিনি মালজোড়া গানের অমর সাধক। এই জনপদের মাটি থেকে উঠে এসেছে এই গান। গানের কথায় কথায় এই অঞ্চলের ছোঁয়া রয়েছে। সম্প্রতি কোক স্টুডিও দুইটি শব্দ এদিক সেদিক করে এই গানটি বাউল আব্দুল খালেক দেওয়ানের নামে চালিয়ে দিয়েছে।

এই ঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে মাববন্ধনকারীরা বলেন, বাউল রশিদ উদ্দিনের গান অবিলম্বে রশিদ উদ্দিনের নামেই প্রচার করাসহ কোকস্টুডিওকে ক্ষমা চাইতে হবে। এর অন্যথা হলে সংস্কৃতিকর্মীরা কঠোর আন্দোলনসহ আইনগত পদক্ষেপ নেয়ার হুশিয়ারি দেন।