নেত্রকোনার কেন্দুয়ায় পূর্ব শত্রুতার জেরে ৪ শতাধিক হাঁস নিধন

পূর্বশত্রুতার জের ধরে বিষ (কীটনাশক) মেশানো গম দিয়ে নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় দরিদ্র দুই হাঁস ব্যবসায়ীর ৪শত হাঁসের মধ্যে ৩শত হাঁস নিধন করার ঘটনা ঘটেছে।

রোববার (৪ ডিসেম্বর) সকালে উপজেলার মাসকা ইউনিয়নের মাসকা বাজার সংলগ্ন আমবাগান নামক স্থানে এ ঘটনা ঘটে। এছাড়া জীবিত অন্য ১শত হাঁসের অবস্থাও আশঙ্কাজনক। সেগুলো ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে পড়ছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। ক্ষতিগ্রস্ত ওই দুই দরিদ্র হাঁস ব্যবসায়ী হলেন, মাসকা পশ্চিমপাড়া গ্রামের মৃত আজিম উদ্দিনের ছেলে সেকান্দর মিয়া ও মৃত হাসেম মিয়ার ছেলে সুলেমান মিয়া।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, এক সময় বাদল মিয়া ও বাক্কী মিয়ার সাথে শেয়ারে হাঁস কেনা বেচার ব্যবসা করতেন সেকান্দর ও সুলেমান। এক পর্যায়ে তাদের সাথে বনিবনা না হওয়ায় ব্যবসা থেকে বাদল ও বাক্কী মিয়াকে সরিয়ে দেন। এরই জের ধরে তারা দীর্ঘদিন ধরে সেকান্দর ও সুলেমানের ক্ষতিসাধনের পাঁয়তারা করে আসছিল। এ ঘটনায় একই গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে বাদল মিয়া ও মৃত জুবেদ আলীর ছেলে বাক্কী মিয়ার বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করা হচ্ছে বলে জানান ক্ষতিগস্ত হাসঁ মালিকরা।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সেকান্দর মিয়া ও সুলেমান মিয়া জানান, বাক্কীর পরামর্শে বাদল মিয়া মাসকা বাজারের এক কীটনাশকের দোকান থেকে বিষ মেশানো গম কিনে এনে আমাদের হাঁসগুলো যে পুকুরে নিয়মিত খায় সেই পুকুরের পাড়ে ফেলে রাখে। আমাদের কাছে এর তথ্য প্রমাণও রয়েছে। আমরা এ ঘটনার উপযুক্ত বিচার চাই।

ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান কেন্দুয়া থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ আলী বলেন, বিষ মেশানো গম খেয়েই হাঁসগুলোর মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় লিখিত অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।