নেত্রকোনার মদনে বন্দোবস্তের সরকারি ভূমি প্রভাবশালীদের দখলে

নেত্রকোনা মদন উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়নের কদমশ্রী মনিকা মৌজায় নামে বে-নামে বন্দোবস্তের মাধ্যমে কোটি টাকার সরকারি খাস জমি কদমশ্রী নওধার গ্রামের স্থানীয় প্রভাবশালীদের দখলে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এতে করে বঞ্চিত হচ্ছেন প্রকৃত ভূমিহীনরা। ভূমি অফিসের ক্ষতিপয় অসাধু কর্মকর্তা কর্মচারীদের দুর্নীতি ও স্বজনপ্রীতিতে বেহাত হচ্ছে ওইসব সরকারি জমি। আর এ ঘটনায় উপজেলার কদমশ্রী নওধার গ্রামের ২ জানুয়ারি সোমবার সকালে, মালেক মিয়ার ছেলে হাবিবুল্লাহ (৩৬) রবিউল্লা ছেলে কাওছার (২০) হিমেল (১২) ও রবিউল্লাহ স্ত্রী চম্পা আক্তার( ৪৫) একই গ্রামের সিরাজুলের ছেলে আলি আহমেদ ও আজাহারুলের ছেলে আসাদুল অতর্কিতভাবে তাদের উপর হামলা চালায়, এতে তারা আহত হলে পরিবারের লোকেরা মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনে ভর্তি করেন।

এখানে উল্লেখ্য যে বিগত ২০১০ সালে সরকারি নিয়ম অনুযায়ী ৭৫ শতাংশ করে সরকারি খাস ভূমি একই গ্রামের ৩ জনের নামে সরকার বন্দোবস্ত দেয়। ও সরকারি সার্ভিয়ার কৃর্ত পরিমাপ করে ভূমি বুঝিয়ে দেওয়া হয়। সরেজমিনে গিয়ে জানা যায়, এলাকার প্রভাবশালী মৃত আব্দুল খালেক এর ছেলে আলি আহমেদ মৃত ফরজ আলীর ছেলে সিরাজুল ও আব্দুল কদ্দুস এর ছেলে আলম বেআইনি ও জোরপূর্বক ভাবে ভূমি দখল করে আসছে।

গোবিন্দ শ্রী ইউপি চেয়ারম্যান মোঃ মাইদুল ইসলাম মামুন জানান, একই ভূমি একাধিক লোকের নামে বার বার বন্দোবস্ত দেওয়া এ ধরনে সমস্যা হচ্ছে। ঘটনা বিষয় জানতে চাইলে, সহকারী কমিশনার ( ভূমি) শাহনূর রহমান জানান,মারামারি সংবাদ শুনেছি,অভিযোগ ফেলে সরজমিনে গিয়ে, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।