নেত্রকোনার মদনে ভূট্টার খড় থেকে সাইলেজ তৈরী শিক্ষণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নেত্রকোনার মদনে ভূট্টা চাষ সম্প্রসারণ ও ভূট্টার খড় থেকে সাইলেজ তৈরী শিক্ষণ বিষয়ক মতবিনিময় কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ এপ্রিল) উপজেলার নায়েকপুর ইউনিয়নের রাজতলা গ্রামে ইউএসএআইডি এর অর্থায়নে কেয়ার বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত সৌহার্দ্য-৩ প্লাস কর্মসূচির আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

নায়েকপুর ইউনিয়নের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান হাদিস মিয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ এ.কে.এম. আহসান কবির, নেত্রকোনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) মোঃ আব্দুল আওয়াল, জেলা ভেটেনারী কর্মকর্তা ডা: আবুল বাশারা,

মদন উপজেলা কৃষি কর্মকর্তা মো: হাবিবুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, ডা: তায়রান ইকবাল, নায়েকপুর ইউনিয়নের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হাদিস মিয়া, রাজতলা গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি শাসুন্নাহার, ভূট্টাচাষী হাইউল পাঠান প্রমূখ। এ ছাড়াও সভায় প্রাণিখাদ্য বিক্রেতা, বিভিন্ন কোম্পানির প্রতিনিধি, শিক্ষাবিদ, এনজিও কর্মকর্তাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা জানান, ধান চাষের চেয়ে ভূট্টা চাষ অধিক লাভজনক। ভূট্টার গাছের অবশিষ্ট অংশ থেকে গবাদী পশুর পুষ্টিকর খাদ্য তৈরী করা যায়। এতে করে একজন কৃষক তার ফসলের পাশাপাশি গবাদী পশুর খাদ্য চাহিদা নিশ্চিত করছে।

তাই এই অঞ্চলে যাতে অধিক ভূট্টা চাষ সে ব্যাপারে উপজেলা কৃষি বিভাগ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।