পাগল আর শিশু দিয়ে ইসি গঠনের প্রস্তাব পাঠান, বিএনপিকে কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমরা যখন নিরপেক্ষ সরকারের জন্য আন্দোলন করছিলাম; তখন বেগম খালেদা জিয়া বলছিলেন, পাগল আর শিশু ছাড়া আর কেউ নিরপেক্ষ নয়। তাই এখন আপনারা পাগল আর শিশু নিয়ে একটি নির্বাচন কমিশন গঠন করে রাষ্ট্রপতির কাছে পাঠান।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত শেখ হাসিনার জন্ম দিনের আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশে এসব কথা বলেন কাদের।

ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল এবং বিএনপি নেতাদের স্মরণ করিয়ে দিতে চাই। আমরা যখন নিরপেক্ষ সরকারের জন্য আন্দোলন করছিলাম; তখন বেগম খালেদা জিয়া বলছিলেন, পাগল আর শিশু ছাড়া আর কেউ নিরপেক্ষ নয়। তাহলে পাগল আর শিশু দিয়ে একটা নির্বাচন কমিশন গঠন করুন। এই প্রস্তাব আপনারা পাঠান রাষ্ট্রপতিকে। আপনাদের এ প্রস্তাব তিনি মানবেন কি না সেটা তিনি দেখবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংবিধানে আছে আলাপ আলোচনার মাধ্যমে রাষ্ট্রপতি সার্চ কমিটি করে নির্বাচন কমিশন গঠন করবেন। যারা অসাংবিধানিক বলছেন, তারা সত্যের বিকৃতি করছেন, সংবিধানবিরোধী কথা বলছেন। আপনাদের দাবি থাকতে পারে, কিন্তু সবচেয়ে বড় দাবি যেটা নিরপেক্ষ সরকার আপনারা চান। সে নিরপেক্ষ সরকারে প্রস্তাবটা পাঠান পাগল আর শিশু দিয়ে, রাষ্ট্রপতি সেটা করবেন কি না সেটা উনার বিষয়।

তিনি বলেন, আগামী নির্বাচনে আপনারা আসুন এটা আমরা চাই। কিন্তু এখন থেকে হুমকি দিচ্ছেন প্রয়োজনে নির্বাচন করবেন না, নির্বাচন বয়কট করবেন, কেন? হেরে যাওয়ার ভয়ে আগেই কি হেরে যাচ্ছেন? নির্বাচনের এখনও দুই বছরের বেশি সময় বাকি, এখনই আন্দোলনের ডাক দিচ্ছেন।

আওয়ামী লীগের এ শীর্ষ নেতা বলেন, আপনাদের আন্দোলনে এ দেশের মানুষ সাড়া দেবে কি? মানুষ আপনাদের সঙ্গে আছে? ১৩ বছর তো আন্দোলনের ডাক দিলেন, দেখতে দেখতে ১৩ বছরে মরা গাঙে জোয়ার আসেনি। আপনাদের আন্দোলনের মরা গাঙে এ পর্যন্ত জোয়ার আসেনি, ভবিষ্যতে আসবে কি না আমরা জানি না। এ দেশের মানুষ জানে না। কারণ মানুষ আপনাদের উপর আস্থা হারিয়ে ফেলেছে।

তিনি বলেন, নির্বাচন ঠেকাতে আসলে সহ্য করা হবে না। নির্বাচনে আসুন, আপনাদের স্বাগতম। কিন্তু নির্বাচন করতে দেবেন না এই দম্ভোক্তির জবাব বাংলার জনগণকে সঙ্গে নিয়ে আমরা দেবো। নির্বাচনে অংশ নেওয়া না নেওয়া আপনাদের ব্যাপার। কিন্তু নির্বাচন ঠেকাতে যাবেন, সেটা কিন্তু বাংলার জনগণ সহ্য করবে না।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নির্বাচনে আসবে না, তাই বলে নদীর স্রোত বন্ধ থাকবে না। তাই বলে সময়ের গতি বন্ধ থাকবে না। সময় আর স্রোত যেমন বন্ধ থাকে না নির্বাচনও বন্ধ থাকবে না। বিএনপি আসুক আর না আসুক তার উপর নির্বাচন বন্ধ থাকবে না। নির্বাচন যথা সময়ে সংবিধান অনুযায়ী হবে।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মলরঞ্জন গুহের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারেক সাঈদ প্রমুখ।