প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ফুটবলার হামজা

উচ্চপর্যায়ের বৈঠকে যোগদানের লক্ষে ইউরোপ সফর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই সপ্তাহের সফরে বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন তিনি। লন্ডনে এক অনুষ্ঠানে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ফুটবলার হামজা চৌধুরী।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ব্রিটিশ ফরেইন কমনওলেথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের লকার্নো রুমে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা। সেখানেই ইংলিশ প্রিমিয়ার লিগের দল লেস্টার সিটির তারকা হামজাও উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ওয়েস্ট মিনিস্টারে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান বাংলাদেশি বংশভুত ব্রিটিশ এমপি রুশনারা আলী।

এ সময় বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা ও প্রধানমন্ত্রীর সফরসঙ্গীসহ মন্ত্রীসভার সদস্যরা উপস্থিত ছিলেন। হামজার সঙ্গে যোগ দিয়েছিলেন বাবা মোর্শেদ চৌধুরী ও মা রাফিয়া চৌধুরী।

দক্ষিণ এশিয়া থেকে একমাত্র খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে মাঠ মাতাচ্ছেন হামজা চৌধুরী। লেস্টার সিটির এই মিডফিল্ডার বাংলাদেশি বংশোদ্ভূত। তার পরিবারের সদস্যরা সিলেটের বাসিন্দা।

লেস্টারের এই মিডফিল্ডার জন্মদাতা বাবা ছিলেন গ্রানাডার। মোর্শেদ চৌধুরীর সঙ্গে মা রাফিয়া চৌধুরীর বিয়ে হয়। তাদের কাছেই বড় হয়েছেন হামজা। মোর্শেদ-রাফিয়ার ঘরে আরও তিন সন্তান রয়েছে। তাছনীম, মেহেদী, মাহীর মধ্যে হামজাই সবার বড়।

সব শেষ মৌসুমে প্রথম এশিয়ান হিসেবে জিতেছেন ইংলিশ এফ এ কাপ। ফাইনালে চেলসির বিপক্ষে শিরোপা জয়ী ম্যাচে ফিলিস্তিনের পতাকা তুলে নেন। চলে আসেন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

মাত্র সাত বছর বয়সে লেস্টার সিটিতে নাম লেখান। খেলেছেন ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ জাতীয় দলের জার্সিতে। কয়েকদিন আগেই কারাবাও কাপে ব্রাইটনের বিপক্ষে লেস্টারের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সালে ইংলিশ ইন্টেরিয়র ডিজাইনার অলিভিয়া ফাউন্টেনের সঙ্গে পরিচয় হামজার। পরের বছর বিয়ে করেন তারা। তার আগে খ্রিস্টান ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন অলিভিয়া। তাদের রয়েছে দুই সন্তান। ২০১৮ সালে কোলজুড়ে আসে মেয়ে। নাম এনাইয়া। ২০২০ সালে ছেলে ঈসার জন্ম।

হামজা-অলিভিয়া প্রথমে লেস্টারের অ্যালেস্টন এলাকায় পরিবারের সঙ্গেই থাকতেন। সম্প্রতি আলাদা বাসা নিয়েছেন। তবে উৎসব ও ছুটির দিনগুলো চৌধুরী পরিবার একসঙ্গেই পালন করে থাকেন তারা।

চলতি বছরই আরটিভির সঙ্গে এক আলাপকালে জানিয়েছিলেন, বাংলাদেশে খেলার ইচ্ছা আছে তার। এমন মাহেন্দ্রক্ষণ দেখার অপেক্ষায় রয়েছে হামজার লাখো ভক্ত।