প্রাকৃতিক আর মানুষ সৃষ্ট দুর্যোগে সাতক্ষীরার নদী ভাঙ্গন এলাকা দুর্যোগময়

    শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জের গোলাখালী গ্রামের মানুষ প্রতিনিয়ত জীবনের সাথে যুদ্ধ করে বেঁচে আছে। প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাস নদী ভাঙ্গন এলাকার মানুষের জীবনে প্রায় প্রতিবছরই অভিশাপ বয়ে আনে শুধু প্রাকৃতিক দুর্যোগ নয় পানি উন্নয়ন বোর্ডের উদাসীনতার কারণে মানুষ সৃষ্ট দুর্যোগ তাদের জীবনে ভয়ঙ্কর দুর্যোগ সৃষ্টি করে।

    নদীর পার্শ্ববর্তী বেড়িবাঁধ কেটে নোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষ করে এক শ্রেণীর অসাধু মৎস্য ব্যবসায়ীরা এর ফলে বর্ষা মৌসুম এলেই নদী ভাঙ্গন সৃষ্টি হয়। নদী ভাঙ্গনের কবলে ওই এলাকার মানুষের জীবন যাত্রার মান ব্যাহত হচ্ছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০০৯ সাতক্ষীরা জেলায় আগমন করেন, সেসময় শ্যামনগর হরিচরণ পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এক জনসভায় তিনি বলেন, অপরিকল্পিত ঘরে বেড়িবাঁধ দিয়ে মৎস্য চাষ করা যাবে না। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশনা প্রদান করেন।

    প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাস লোনা পানি বৈরী আবহাওয়ায়, অতি মাত্রায় লবনাক্ত তার কারনে ফসল ফলাদি, শাকসবজি ঠিকমতো হয়না ওই এলাকায়।
    সবমিলিয়ে ওই এলাকাতে সুপেয় পানি ও পুষ্টিহীনতা ভুগেছে ওই এলাকার মানুষ, বিশেষ করে শিশুরা। মানুষের বসবাসের জন্য একেবারেই অনুপোযোগী ওই এলাকা।

    নদী ভাঙ্গন কবলিত এলাকার মানুষ দুর্বিষহ জীবন যাপন করে বেঁচে আছে। তাদের জীবিকা অন্বেষণের একমাত্র উপায় হিসেবে মৎস্য আহরণ করা মুল লক্ষ্য। তাতে ও তারা এখন সমস্যার ভিতরে আছে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি বেড়ে যাওয়ার কারণে তারা মৎস্য আহরণ করতে পারছে না। প্রতিবছর ঘূর্ণিঝড় বন্যা জলোচ্ছ্বাস এলে প্রশাসনের নির্দেশনায় নৌকা যোগে স্থানান্তর করা হয় তাদের পরিবার পরিজন গৃহপালিত পশু পাখি নিয়ে বিপাকে পড়েতে হয় তাদের।

    ওই এলাকায় মানুষের দাবি একটি সাইক্লোন সেন্টর ও টেকসই বেড়িবাঁধ করা হোক।

    গোলাখালী গ্রামের আব্দুর রউফ এর কাছে তাদের জীবনযাত্রা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘ঝড়তুফান হলে নৌকায় করে বউ বাচ্চা পরিবার পরিজন নিয়ে গরু ছাগল হাঁস মুরগি পারাপারের আমাদের ব্যাপক অসুবিধা হয় এবং জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতে হয়।’

    এদিকে, এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের উপকূলীয় অঞ্চলে মানুষের দুর্ভোগ লাঘবে চিহ্নিত করে দুর্যোগ প্রবণ এলাকায় মানুষের জীবনমান উন্নয়নে ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ এর সদস্যরা সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলা মুন্সিগঞ্জ সুন্দরবন সংলগ্ন রমজান নগর ইউনিয়নের গোলাখালী গ্রামে ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের সদস্যরা পরিদর্শন করেছেন।
    শনিবার (২ অক্টোবর) রমজান নগর ইউনিয়নের গোলাখালী গ্রামের সরোজমিনে সংসদ সদস্যবৃন্দ পরিদর্শনে যান। এসময় এলাকার মানুষের জীবন যাপন বিষয়ে খোঁজ খবর নেওয়া হয়।
    এসব বিষয়ে বিভিন্ন আলোচনা করা হয়।

    জলবায়ু পরিবর্তনজনিত কারণে দুর্যোগ প্রবণ এলাকার মানুষের জীবনমান উন্নয়নে সরকারের বিভিন্ন সহযোগিতার আশ্বাস প্রদান করা হয়।