ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হয়ে ৫২ বছর আগের রেকর্ড স্পর্শ করলেন জোকোভিচ

রাফায়েল নাদালকে হারানোর পরই কেন যেন মনে হচ্ছিল এবারের ফ্রেঞ্চ ওপেন শিরোপা উঠবে নোভাক জকোভিচের হাতেই। কিন্তু রোলাঁ গারোয় ফাইনালে পুরোপুরি অচিন্তনীয় পরিস্থিতির মুখোমুখি হন জোকার। প্রথম দুই সেটই হেরে যান তিনি। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে টানা তিন সেট জিতে ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন হলেন সার্বিয়ান তারকা জকোভিচ।

গ্রিসের তরুণ তুর্কি স্টিফানোস চিচিপাস উল্টো ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছিলেন। প্রথম দুই সেটই হেরে যান জকোভিচ। এরপর ঘুরে দাঁড়ান এবং শেষ পর্যন্ত ৬-৭ (৬/৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ ব্যবধানে জয় করে চ্যাম্পিয়ন হয়ে গেলেন ফ্রেঞ্চ ওপেনে।

৫২ বছরের পুরনো ইতিহাসকে রোলাঁ গারোর মঞ্চে ফিরিয়ে আনলেন নোভাক জোকোভিচ। এবারের ফ্রেঞ্চ ওপেন জেতার ফলে, সব গ্র্যান্ড স্লামই অন্তত দু’বার করে জয়ের রেকর্ড গড়লেন জোকার।

এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন শুধুমাত্র রয় এমার্সন এবং রড লেভার। সেই রেকর্ডই রোববার রাতে স্পর্শ করলেন জোকার। ১৯৬৯ সালে রড লেভার শেষবার এই রেকর্ড করেছিলেন। এরপর ফের ২০২১ সালে রেকর্ডটি গড়লেন জোকোভিচ।

গ্রিসের তরুণ তুর্কি স্টিফানোস চিচিপাসের সঙ্গে জোকোভিচের ফ্রেঞ্চ ওপেন ফাইনালের লড়াইটা আদৌ জমবে কি না, তা নিয়ে সংশয় ছিল টেনিসপ্রেমীদের মধ্যে; কিন্তু জোকোভিচ বনাম স্টিফানোস চিচিপাসের দুরন্ত লড়াই দেখে মন ভরে গেছে প্রত্যেকের।

অসাধারণ লড়লেন চিচিপাস; কিন্তু শেষ রক্ষা করতে পারলেন না। অভিজ্ঞতার কাছেই মূলতঃ হার মানলেন গ্রিসের তারকা প্লেয়ার। এদিকে দু’সেটে পিছিয়ে থাকার পরেও অসাধারণ প্রত্যাবর্তন করে ৬-৭ (৬/৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪-এ চিচিপাসকে হারিয়ে গ্রিসের স্বপ্ন ভাঙলেন জোকোভিচ।

রোলাঁ গারোয় রাফায়েল নাদালকে হারিয়ে ফাইনালে ওঠার পর কোনো টেনিস প্লেয়ার এতদিন চ্যাম্পিয়ন হতে পারেননি। এবার সেটাও করে দেখালেন জোকোভিচ। এর আগেও কোয়ার্টার ফাইনালে নাদালকে হারিয়ে ফাইনালে উঠলেও, সেই ম্যাচ হেরে গিয়েছিলেন জোকোর।

এবার সেটা তিনি ঘটতে দিলেন না। বরং ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেদেরার এবং রাফায়েল নাদালের ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন সার্বিয়ার তারকা প্লেয়ার। ফেডেক্স এবং রাফা ২০টি করে গ্র্যান্ড স্লাম জিতেছেন।

ফাইনালের শুরুর দিকে জোকোভিচকে বেশ চাপে ফেলে দিয়েছিলেন চিচিপাস। প্রথম দুটি সেটে জয় ছিনিয়ে নেন। ওই সময়ে চিচিপাসকে নিয়ে গ্রিস নতুন স্বপ্ন দেখতেও শুরু করে দিয়েছিল। মূলতঃ চিচিপাসই গ্রিসের প্রথম প্লেয়ার, যিনি কোনও গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠেছেন।

ফ্রেঞ্চ ওপেন জিতলে, চিচিপাসই নতুন ইতিহাস লিখতে পারতেন। গ্রিসের প্রথম প্লেয়ার হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড করার সুযোগ ছিল তার সামনে। কিন্তু তৃতীয় সেট থেকেই সব কিছু ওলটপালট করে দেন জোকোভিচ। অসাধারণ ছন্দে ফিরে পরের তিন সেটে কার্যত চিচিপাসকে উড়িয়ে দেন।

গত বছর ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে সার্বিয়ার তারকা প্লেয়ারের মুখোমুখি হয়েছিলেন চিচিপাস। সেবার তিনি ৬-৩, ৬-২, ৫-৭, ৪-৬, ৬-১ ব্যবধানে হেরে যান। এই বছর রোম মাস্টার্সের কোয়ার্টার ফাইনালেও ক্লে কোর্টে জকোভিচের কাছে হারেন তিনি। আর রোববার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে আশা জাগিয়েও হারতে হল তাকে।