বগুড়ার শিবগঞ্জে দুই ডাক্তারের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

বগুড়ার শিবগঞ্জে ফাহিম আরমান ক্লিনিক অ্যান্ড ডায়াগনোষ্টিক সেন্টারে ভুল চিকিৎসা ও অস্ত্রোপচারে এক গৃহবধূর জীবন বিপন্নের ঘটনায় অভিযুক্ত সেই দুই ডাক্তারের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অভিযুক্ত অস্ত্রোপচারকারী ডাক্তাররা হলেন সাদিয়া জাহান ও অ্যানেস্থেশিয়ান ডা. আরিফুল রহমান পলিন।

সিভিল সার্জনের নির্দেশে গত মঙ্গলবার রাতে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. রাবেয়া বেগমকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়।

ভুল অস্ত্রোপচার বিষয়ে ক্লিনিকের মালিক আব্দুল করিম বলেন, এ ঘটনা আমার জানা নেই। রোগীর লোক ও চিকিৎসকরা বিষয়টি জানেন।

ডা. সাদিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি সঠিক চিকিৎসা ও অস্ত্রোপচার করেছি। রোগীর অবস্থা খারাপ হলে কী করার আছে!

একই বিষয়ে আরেক অভিযুক্ত ডা. পলিন বলেন, অস্ত্রোপচার আমার দায়িত্ব নয়। ডিঅ্যান্ডসি করেছেন ডা. সাদিয়া। এর দায়-দায়িত্ব তিনি বুঝবেন।

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তারক নাথ কুন্ডু বলেন, শিবগঞ্জে ভুল অস্ত্রোপচার বিষয়ের অভিযোগের আগামী সাত দিনের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন সিভিল সার্জনের দপ্তরে জমা দেবে।

শজিমেকের সার্জারি বিভাগের প্রধান ডা.সলিমউল্লাহ বলেন, ওই নারীর খাদ্যনালি, জরায়ূ এবং অন্ত্র ছিদ্র হয়ে গেছে। হাসপাতালে ভর্তির পর এরই মধ্যে ওই নারীর দুইবার অস্ত্রোপচার করা হয়েছে।

সিভিল সার্জন ডা. শামিউল বলেন, বিষয়টি আমি জানার পর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।
প্রসঙ্গতঃ ফাতেমা বেগম নামের ওই গৃহবধূ বর্তমানে শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তী আছেন। এ

ঘটনায় গৃহবধূর পরিবার গত (৭ আগষ্ট) বিচার চেয়ে জেলা সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছিলেন। ফাহিম আরমান ক্লিনিকে খোঁজ নিয়ে জানা যায়, ডা. সাদিয়া সম্প্রতি একটি বেসরকারি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে প্র্যাকটিস শুরু করেন। তিনি এখনও কোনো বিষয়ে বিশেষজ্ঞ কিংবা সার্জন নন। তার পরও ডা. সাদিয়া কীভাবে অস্ত্রোপচার করছেন সে বিষয়ে ক্লিনিক কর্তৃপক্ষ সদুত্তর দিতে পারেনি।