বগুড়ার শিবগঞ্জে ওয়ার্ড সদস্যের বিরুদ্ধে খাস জলাশয়ের মাটি বিক্রির অভিযোগ

বগুড়ার শিবগঞ্জে রাতের আঁধারে সরকারি খাস জলাশয়ের মাটি বিক্রি ও সাধারণ মানুষের ফসলি জমি থেকে মাটি তুলে ব্যক্তিগত পুকুরের পাড় ভরাটের অভিযোগে ওয়ার্ড সদস্য কুদ্দুসের বিরুদ্ধে ইউএনও বরাবর অভিযোগ দিয়েছে এলাকাবাসি।

সোমবার (৩ এপ্রিল) সকালে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে এ অভিযোগ করে ঐ এলাকার ৪৭জন গ্রামবাসী।

অভিযোগ সূত্রে জানা যায়, শিবগঞ্জ উপজেলার শিবগঞ্জ ইউনিয়নের কৃষ্টপুর জুড়ি অনন্তপুর গ্রামের আজিজার রহমান এর ছেলে শিবগঞ্জ ইউনিয়নের ২নং ওয়ার্ড সদস্য আব্দুল কুদ্দুসকে ভূমিদস্যু আখ্যায়িত করে জুড়ি মৌজার ৫৭৫ দাগে খাস জলাশয় ও এলাকার সাধারণ কৃষকের ফসলী জমিতে পুকুর খননের নামে রাতের আধারে ভেকু দ্বারা অবাধে মাটি কেটে নিয়ে তার ব্যক্তিগত পুকরের পাড় ভরাট করছে। এছাড়াও সরকারি জলাশয়ের জমি দখলের চেষ্টাও করছে। ভূমিদস্যু কুদ্দুস সু-কৌশলে রাতের আধারে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এবং সারাবাত জেগে জেগে ফসলী জমির টপ সোয়েল বিভিন্ন জায়গায় অবৈধভাবে বিক্রি করছে। ফলে ওই এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের কৃষি জমি হুমকির মুখে পড়ছে।

ঐ এলাকার কৃষক মাহবুব হাসান বলেন, ভূমিদস্যু আব্দুল কুদ্দুস প্রভাব খাটিয়ে এলাকার কৃষি জমির মাটি কেটে বিভিন্ন ইট ভাটায় বিক্রি করে আসছে। এছাড়াও বালু উত্তোলনসহ সরকারি জলাশয়ের মাটি কেটে তার ব্যক্তিগত পুকুরের পাড় ভরাট করে সরকারি জায়গা দখলের চেষ্টা করছে। এর ফলে রাস্তা-ঘাট ও ফসলের জমি হুমকি মুখে পড়েছে। কেহ কিছু বলতে গেলে ভূমিদস্যু কুদ্দুস মামলা হামলাসহ বিভিন্ন ভাবে ভয়-ভীতি প্রদান করে আসছে।

এব্যাপারে ওয়ার্ড সদস্য আব্দুল কুদ্দুস বলেন, আমি আমার ক্রয়কৃত জমি থেকে মাটি তুলে পুকুরের পাড় ভরাট করছি। আমার বিরুদ্ধে অহেতুক এমন অভিযোগ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।