বশেফমুবিপ্রবি’র কোষাধ্যক্ষ পদে নিয়োগ নিয়ে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির প্রতিবাদ

জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) কোষাধ্যক্ষ পদে সাবেক এক অতিরিক্ত সচিবকে নিয়োগ প্রদানের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

গত ৮ মে (শনিবার) শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কামরুজ্জামান এবং সাধারণ সম্পাদক ড. মো. আবু সালেহ সাক্ষরিত বিবৃতিতে প্রতিবাদ জানানো হয়।

প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে বলা হয় “একজন সাবেক সরকারী কর্মকর্তাকে বিশ্ববিদ্যালয়ের অতি গুরুত্বপূর্ণ পদে পদায়ন বঙ্গবন্ধুর পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ধারণার পরিপন্থি এবং সামগ্রিক বিশ্ববিদ্যালয়ের ধারণার সাথে সাংঘর্ষিক। ইতোপূর্বে আমরা দেখেছি যে, শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য হলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে একজন কর্মকর্তাকে রুটিন দায়িত্ব দেওয়া হয়েছিল। তাছাড়া বিভিন্ন সময়ে শিক্ষা মন্ত্রনালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয় তথা উচ্চ শিক্ষার পরিপন্থী বিভিন্ন পদক্ষেপ গ্রহন করছে ( অভিন্ন নীতিমালা প্রস্তাব, নির্দিষ্ট গোষ্ঠীর জন্য বিশেষ বেতন স্কেল নির্ধারণ ইত্যাদি) যা সমগ্র শিক্ষক সমাজের মধ্যে চরম হতাশার জন্ম দিয়েছে।”

বিবৃতিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শূন্য হয়ে থাকা রেজিস্ট্রার ও কোষাধ্যক্ষের মত গুরুত্বপূর্ণ পদগুলোতে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের মধ্য থেকে পোল গঠন করে অবিলম্বে নিয়োগ দিতে অনুরোধ করা হয় এবং দাবি মেনে না নেয়া হলে বিশ্ববিদ্যালয় ফেডারশনের ডাকে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি যেকোন কঠোর কর্মসূচি পালন করতে বাধ্য হবে বলে হুশিয়ারী দেয়া হয়।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) বাংলাদেশের ৪০ তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ বিভাগের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।