বিবাহিত ও বুড়োদের নিয়েই ছাত্রদলের কমিটি!

প্রায় তিন বছর আগে জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির মেয়াদ পূর্ণ হয়েছে। নতুন কমিটি ঘোষণায় কোন দৃশ্যমান তৎপরতা এখনো চোখে পড়ছে না। মেয়াদোত্তীর্ণ কমিটির অনেক নেতারই বয়স চল্লিশ ছুঁইছুঁই। তাদের ছাত্রজীবন শেষ হলেও শুধুমাত্র দলীয় পদ ধরে রাখতেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি রয়েছেন বলে অভিযোগ রয়েছে।

সর্বশেষ ২০১৪ সালের অক্টেবরে ঘোষণা করা হয়েছিল ছাত্রদলের কমিটি। সেই কমিটির সভাপতি হয়েছিলেন রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান।

এরমধ্যে, বর্তমান ছাত্রদল সভাপতি রাজিবের বয়স প্রায় ৩৯ বছর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষে লোক প্রশাসন বিভাগে ভর্তি হন। বরিশালের ছেলে রাজিব কবি জসীম উদ্দীন হল ছাত্রদলের সভাপতির দায়িত্ব পালনের পর কেন্দ্রীয় প্রচার সম্পাদকের দায়িত্বে এসেছিলেন। পূর্বের কমিটিতে ছিলেন সাংগঠনিক সম্পাদক পদে।

সাধারণ সম্পাদক আকরামুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষে। সেই হিসেবে তার বয়সও প্রায় চল্লিশের কাছাকাছি।

সংগঠনটির সিনিয়র সহসভাপতি মামুনুর রশিদ মামুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হয়েছিলেন ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষে।

সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার ছাত্রত্ব শেষ করেছেন বহু আগে। বর্তমান কমিটির সবচেয়ে বয়স্ক নেতা তিনি। ঢাকা আলিয়া মাদ্রাসায় পড়াশোনা করা ইসহাক ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সভাপতি।

সহসভাপতি মহিদুল হাসান হিরু ১৯৯৯-২০০০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগে ভর্তি হয়েছিলেন।

এছাড়াও, কমিটির সহ-সভাপতি এজমাল হোসেন পাইলট বিবাহিত এবং দুই সন্তানের জনক। ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর তার ছাত্রত্ব শেষ হয়েছে প্রায় এক যুগ আগে।

সহ-সভাপতি নিহার হোসেন ফারুক প্রায় ২০ বছর ধরে আইন পেশায় নিয়োজিত। বিবাহিত ফারুক গত কমিটিতে আইন সম্পাদক ছিলেন।

সহ-সভাপতি আবদুল হান্নান মিয়া নারায়ণগঞ্জের কাঁচপুর এলাকায় ঝুট ব্যবসা করেন। বিদায়ী সভাপতির আশির্বাদপুষ্ট হিসেবে পরিচিত বিবাহিত হান্নান নারায়ণগঞ্জে বিএনপিতেও যুক্ত।

এছাড়াও বর্তমান কমিটিতে বিবাহিতদের মধ্যে রয়েছেন সহ-সভাপতি ফয়সাল আহমেদ, মাসুদ খান পারভেজ, মামুন বিল্লাহ, আবদুল ওয়াহাব, ইসতিয়াক নাসির, খলিলুর রহমান খলিল, সাফায়াত হোসেন রিপন, আবু আতিক আল হাসান মিন্টু, জাকির হোসেন খান, জাকির হোসেন মিন্টু, জয়দেব জয়, ইয়াসিন ফেরদৌস মুরাদ, আনোয়ারুল করিম মিলন ও মনিরা আক্তার রিক্তা।

যুগ্ম-সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মাদ রাসেল, আবদুল করিম সরকার ও শাহ নাসির উদ্দীন রুম্মন; সহ-সাধারণ সম্পাদক এহতেশামুল হক ও ইসমাইল হোসেন খান এবং সহ-সাংগঠনিক সম্পাদক একেএম শফিকুল ইসলামও বিবাহিত।