বিশ্বচ্যাম্পিয়নদের শূন্য হাতে ফেরালো যে স্টেডিয়াম

কাজান এরিনায় নিশ্চিত হয়ে গেল ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিদায়ের বিষয়টি। বেলজিয়ামের সাথে ২-১ গোলে বিদায় নেয় ব্রাজিল।

বিষয়টি খুবই স্বাভাবিক হলেও ব্যাপক অর্থে একটা কাকতালীয় বিষয় সামনে এনেছে। আর তা হলো। এবারের রাশিয়া বিশ্বকাপের অন্যতম আলোচিত দলগুলোর বিদায় ঘণ্টা বেজেছে কাজান এরিনা স্টেডিয়াম থেকে। গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি প্রথম পর্বে বিদায় নেয়। জার্মানির বিদায় যে ম্যাচটি নিশ্চিত করে সেটা হয়েছিল এই কাজানে। ‘হেক্সা মিশন’ এর জন্য এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ব্রাজিল দলকে কাজান ফিরিয়ে দেয় শূন্য হাতে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার সাথে হেরে বসে জার্মানি। জার্মানির ওই পরাজয় অনেকের কাছেই অস্বাভাবিক লেগেছে। কিন্তু বাস্তব যেটা সেটা মেনে নিতেই হবে। ওই ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে দুই গোলে পরাজিত হয় জার্মানি। অথচ গত বারের চ্যাম্পিয়ন জার্মানি এবারেও ফেভারিট হিসেবে যাত্রা শুরু করেছিল। ফেভারিটদের শূন্য হাতে বিদায় করে দেয় কাজান।

দুই দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ল্যাটিন ফুটবলের অন্যতম শক্তিশালী এই দেশটিরও বিদায় ঘণ্টা বাজায় কাজান এরিনা। ৩০ জুন ফ্রান্সের বিপক্ষে ওই খেলায় আর্জেন্টিনা ৪-৩ গোলে হেরে বিদায় নেয়। বিশ্বসেরা ফুটবলার মেসির জন্য শিরোপা জয়ে উন্মুখ হয়ে থাকা আর্জেন্টিনা দলকেও শূন্য হাতে ফেরায় কাজান।

স্বভাবতই ভক্তরা এই কাজানকেই দুষছেন। কেননা প্রিয় দলের বিদায় এই স্টেডিয়ামেই ঘটেছে। অথচ এবারের বিশ্বকাপে অন্যতম দৃষ্টিনন্দন এই স্টেডিয়াম। যাতে ৪৫ হাজারের বেশি দর্শক একসাথে খেলা উপভোগ করার সুযোগ পায়।

রাশিয়ার কাজানে ২০১৩ সালের জুলাই মাসে কাজান এরিনার নির্মাণ কাজ সম্পন্ন হয়। ১৯৫ রাশিয়ান প্রিমিয়ার লিগের দল রুবিন কাজান দলের হোম স্টেডিয়াম এটি। এই স্টেডিয়াম নির্মাণে ব্যয় হয় ৪৫০ মিলিয়ন ডলার।