বৈশাখী আনন্দে শিলা বৃষ্টির হানা

বাংলা নতুন বর্ষবরণের এই দিনে সকাল থেকেই বেশ গরম ছিল ঢাকায়। তারপরও নববর্ষ উৎসবে মেতে উঠতে রাজধানীর শাহবাগ, টিএসসি, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকায় মানুষের ঢল নেমেছিল। ভ্যাপসা গরমে অস্বস্তি ছিল মানুষের মধ্যে।

তবে বিকেলে বৃষ্টি শুরু হলে পাল্টে যায় সব। নগরবাসীর যারা প্রখর খরতাপের কারণে দিনের প্রথমভাগে বের হননি তারা বিকেলে ঘুরতে বেরিয়ে বিপাকে পড়েন। শুরুতে বৃষ্টি কম থাকলেও পরে বৃষ্টিপাত বাড়তে থাকে। সেইসঙ্গে ঝড়ো হাওয়াও বইতে থাকে।

শাহবাগ, টিএসসি, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকায় অবস্থান করা মানুষের অনেকে ভিজে যান। কেউ কেউ রাস্তা ও ফুটপাতের পাশে দোকানে আশ্রয় নেন।

অপরদিকে দেশের বিভিন্ন স্থানেও বৃষ্টি হচ্ছে। নরসিংদীর মনোহরদীসহ বিভিন্ন স্থান থেকে শিলাবৃষ্টির খবর পাওয়া গেছে। আবহাওয়া আধিদফতর অবশ্য পূর্বাভাসেই জানিয়ে দিয়েছিল আজ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

ঝড়ো হওয়ার আশঙ্কায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দুই নম্বর সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির প্রবণতা থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শনিবার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, টাঙ্গাইল, কুমিল্লা, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, নোয়াখালী, বরিশাল এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র একই দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, সিলেট বিভাগের কিছুকিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।