বড় সংগ্রহের লক্ষ্য নিয়ে মাঠে বাংলাদেশ

অনেক জবাব দেয়ার ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে হার, এর আগে চন্ডিকা হাথুরুসিংহের সময়ে শুধু টেস্ট খেলোয়াড় হিসেবে পরিচিত মুমিনুল হক- সব কিছুর উত্তর টাইগাররা দিয়েছেন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, লঙ্কানদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে। বৃহস্পতিবার ৪ উইকেটে ৩৭৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছে বাংলাদেশ। ব্যাট করতে নেমেছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দিকে এগুতে থাকা মুমিনুল ও ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

বুধবার টস জিতে ব্যাটিং নিয়ে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ব্যাটে দারুণ শুরু পেয়েছে বাংলাদেশ। তবে ১২০ রানে দুই ওপেনারকে হারানোর পর দলের হাল ধরেন মুমিনুল ও সদ্য সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম। হাথুরুসিংহের সময় দলে গুরুত্ব হারানো মুমিনুল ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন। দ্রুততম বাংলাদেশি (২৬ টেস্টে ৪৭ ইনিংস) হিসেবে টেস্টে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। তিনি ও মুশফিক স্কোরবোর্ডে যোগ করেন ২৩৬ রান, যা তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটি।

বুধবার বাংলাদেশের একমাত্র আক্ষেপ লঙ্কান পেসার সুরঙ্গা লাকমালের করা ৮৪তম ওভারটি। ওভারের পঞ্চম বলে সাজঘরে ফেরেন ৯২ রান করা মুশফিক। এর পরের বলেই আউট হন লিটন কুমার দাস। মুহূর্তের মধ্যেই বাংলাদেশের স্কোরবোর্ড দাঁড়ায় ৪ উইকেটে ৩৫৬ রানে।

তবে এরপর আর কোন বিপদ ঘটতে দেননি মুমিনুল ও মাহমুদউল্লাহ। দিনের বাকি সময় নির্বিঘ্নেই পার করেছেন তারা। ১৭৫ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমেছেন মুমিনুল, সঙ্গী মাহমুদউল্লাহর রান ৯। তাদের চোখে স্বপ্ন লঙ্কানদের সামনে পাহাড়সম সংগ্রহ দাঁড়া করানোর।