মৃত্যুর পরেও মুক্তি পেল না ওরা!

গাজীপুরের কোনাবাড়ীর নয়াপাড়া এলাকায় মাল্টিফ্যাবস লিমিটেড পোশাক কারখানার মেয়াদোত্তীর্ণ বয়লার বিস্ফোরণের ঘটনায় নিহত তিন শ্রমিককে মামলার আসামি করা হয়েছে।

এরা হলো- বয়লার অপারেটর চট্টগ্রামের মীরসরাই উপজেলার বনসুন্দর গ্রামের মৃত মোকছেদ আহমেদের ছেলে ও বয়লার ইনচার্জ আব্দুস ছালাম (৩২), চট্টগ্রামের কাটাছড়া বঙ্গনূর এলাকার লুৎফুল হকের ছেলে মুনসুরুল হক ও ফেনী জেলা সদরের এরশাদের (৩৫)। এছাড়া অজ্ঞাত আরো ৭জনকে আসামি করা হয়েছে।

কর্তৃপক্ষের দাবি, নিহত ওই তিন শ্রমিক জানতো বয়লারটি মেয়াদ উত্তীর্ণ। পুলিশ জানায়, কারখানা কর্তৃপক্ষের সুপারিশেই নিহত তিন শ্রমিকের নামে মামলাটি করা হয়েছে।

অন্যদিকে এরশাদ নামে নিহত শ্রমিকের বড় ভাই জানান, যেখানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কারখানার ভেতরে কেউ কোনো কাজই করতে পারেন না। আর এটা তো একটি বয়লার। তিনি আরো জানান, এটার জন্য শুধু কর্তৃপক্ষ নয়, টপ ম্যানেজমেন্টের অনুমতি লাগে। বয়লারটি চালু করা হয়েছিল তখন কারখানার প্রকৌশলি কোথায় ছিল? ম্যানেজমেন্ট কোথায় ছিল? একজন মানুষ জেনে শুনে তার জীবন দিতে যাবে না।

নিহত শ্রমিকদের বিরুদ্ধে মামলার বিষয়ে জানতে চাইলে জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, মামলার তদন্তের পর প্রতিবেদনে প্রকৃত ঘটনা তুলে ধরা হবে। তখন পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। তদন্তে তারা অপরাধী প্রমাণ না হলে অভিযোগ পত্রে থেকে তাদের দায়মুক্তি দেয়া হবে। এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও চক্রবর্তী পুলিশ ফাঁড়ির উপ পরিদর্শক (এসআই) হারুন অর রশীদ জানান, কারখানা কর্তৃপক্ষের সুপারিশের কারণেই মামলাটি করা হয়েছে। বয়লার বিস্ফোরণের ঘটনায় মালিক বা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ যার গাফিলতি প্রমাণ হবে আইন অনুযায়ী তাদের শাস্তির ব্যবস্থা করা হবে।

কারখানা কর্তৃপক্ষের বরাত দিয়ে ওই পুলিশ কর্মকর্তা আরো বলেন, ঈদের ছুটির পর দিন কারখানাটি খোলা হয় আর ওই দিনই বয়লারটি বিস্ফোরিত হয়। ওই অপারেটররা বয়লারের মেয়াদ উত্তীর্ণের বিষয়টি জানতেন। তাদের বয়লার চালু করার অনুমতি দেয়া হয়নি।’

বয়লারের মেয়াদ উত্তীর্ণ ছিল কিনা এ প্রশ্নের জবাবে মামলার তদন্তকারী কর্মকর্তা বলেন, এ ঘটনায় অন্য কেউ জড়িত থাকলে তা প্রতিবেদন উল্লেখ করা হবে। তাছাড়া বয়লারের কোনো ত্রুটি থাকলে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী বয়লারের অংশগুলো জব্দ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তা যাচাই করার জন্য পাঠানো হবে।

সোমবার (৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাজীপুরের কোনাবাড়ী (নয়াপড়া) এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেড পোশাক কারখানার বয়লার বিস্ফোরণে ১৩ শ্রমিক নিহত হয়। এ ঘটনায় নিহত তিন শ্রমিকের বিরুদ্ধে কর্তব্যে অবহেলা, খুন ও জখমের অভিযোগ এনে তাদের বিরুদ্ধে মামলা করা হয়। মঙ্গলবার (৪ জুলাই) রাতে চক্রবর্তী পুলিশ ফাঁড়ির সহকারী উপ পরিদর্শক আব্দুর রশীদ বাদী হয়ে মামলাটি করেন।