যুক্তরাষ্ট্রে ড্রাইভারদের বেতন বৃদ্ধি রুখতে উবার ইনকের আবার নতুন মামলা

যুক্তরাষ্ট্রে উবার ইউএসএ ইনকের নতুন এক মামলায় ১০ জানুয়ারি মঙ্গলবার উবার ড্রাইভারদের বেতন বৃদ্ধি অনিশ্চয়তায় পড়েছে। উবারের পক্ষ থেকে বেতন না বাড়ানোর পক্ষে মঙ্গলবারের মামলায় নতুন কিছু তথ্য সাবমিট করায় মামলার মোড় অন্য দিকে ঘুরে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। যদিও ট্যাক্সি এন্ড লিমুজিন সার্ভিস জানিয়েছে উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধির পক্ষে তারা কোর্ট লড়াই চালিয়ে যাবে।

উল্লেখ্য গত ১৯ ডিসেম্বর থেকে উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু উবার ইউএসএ’র মামলায় তা স্থগিত হয়ে যায়। উবারের বিরুদ্ধে টিএলসির পাল্টা মামলার পর তা ড্রাইভারদের পক্ষে যাওয়ার আভাস পেয়ে উবার নতুন মামলায় বেতনবৃদ্ধির বিরুদ্ধে ইনজাংশন জারি করে।

ইনডিপেনডেন্ট ড্রাইভার্স গিল্ড বা আইডিজির পক্ষ থেকে সাপ্তাহিক বাঙালীতে পাঠানো উক্ত সংবাদে উবার কর্তৃপক্ষের কাছে অবিলম্বে তাদের বেতন বৃদ্ধি কার্যকর করার দাবি জানিয়ে বলেছে, নিউইয়র্ক সিটিতে বর্তমানে ৮০,০০০ উবার ও লিফট ড্রাইভার অর্থের সংকটে মানবেতর জীবনযাপন করছে। আইডিজির প্রেসিডেন্ট ব্রেনডান সেক্সটন বলেন, ১০ জন রাইডশেয়ার এ্যাপ ড্রাইভারের মধ্যে ৯ জনই তাদের জন্য প্রয়োজনীয় অর্থ আয় করতে ব্যর্থ হচ্ছেন। আর ৫০ ভাগই খাদ্য কিনতে সংগ্রাম করে যাচ্ছেন।

মি. সেক্সটন, ট্যাক্সি এন্ড লিমুজিন কমিশনকে অবিলম্বে এই লেগাল জটিলতা সমাধানের আহবান জানিয়েছেন।
মামলার পেপারে জজ আর্থার এফ. ইনগোরন ড্রাইভারদের প্রতি সহানুভূতি প্রকাশ করে টিএলসিকে অনুরোধ জানিয়েছেন, তারা যেন অবিলম্বে ড্রাইভারদের বেতন বাড়ানোর পক্ষে যথোপযুক্ত ডকুমেন্ট সাবমিট করে।