রাঙ্গামাটিতে ধর্ষক আব্দুর রহিমের জামিন বাতিলপূর্বক সাজা বহালের দাবি

রাঙামাটি লংগদুতে নিজ বিদ্যালয়ের ছাত্রীর ধর্ষক আব্দুর রহিমের হাইকোর্টের জামিন বাতিল করে তাকে পূনরায় গ্রেফতারপূর্বক যাবজ্জীবন সাজা বহালের দাবিতে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের ডাকে বুধবার(৩০শে আগস্ট ২০২৩) রাঙামাটি জেলায় সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘন্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

উল্লেখ্য, ধর্ষক আব্দুর রহিমকে তার পদ থেকে স্থায়ী বহিষ্কারসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের রাঙামাটি জেলা প্রশাসকের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আধাবেলার অবরোধ শিথিল করে তিন ঘন্টা করা হয়।

অবরোধ কর্মসূচি সফল করতে বুধবার সকাল ৬টা থেকে জেলার কাউখালী সদর, ঘাগড়া, বেতবুনিয়া; বাঘাইছড়ির সাজেক, বাঘাইহাট, মাজলঙ, উজোবাজার; নান্যাচর উপজেলার নান্যাচর সদর, টিএন্ডটি, বেতছড়ি, ঘিলাছড়ি, ১৮মাইল; রাঙামাটি সদরের কুদুকছড়ি, সাপছড়িসহ বিভিন্ন স্থানে সড়কে টায়ার জ্বালিয়ে পিকেটিং করে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য নারী সংঘের নেতা—কর্মী, সমর্থকরা।

অবরোধের সময় রাঙামাটি সদর থেকে দূরপাল্লার যানবাহন চট্টগ্রাম ও খাগড়াছড়ির উদ্দেশ্যে ছেড়ে যায়নি বলে জানা গেছে।

অবরোধ পালনকালে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

অবরোধ কর্মসূচি শেষে হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সভাপতি রিমি চাকমা তার সংক্ষিপ্ত বক্তব্য বলেন, আজ সড়ক ও নৌপথ অবরোধের মাধ্যমে আমরা সরকার ও প্রশাসনকে এই বার্তা দিতে চাই যে, যদি অবিলম্বে আব্দুর রহিমের জামিন বাতিল ও যাবজ্জীবন সাজা বহালসহ বিদ্যালয় থেকে স্থায়ী বহিস্কার করা না হয় তাহলে জনগণকে সাথে নিয়ে আমরা আরো বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবো। একজন ধর্ষকের বিদ্যালয়ে শিক্ষকতা করার কোন নৈতিক অধিকার নেই।
রিমি চাকমা আরো বলেন, ধর্ষণ একটি মানববতা বিরোধী অপরাধ। তাই ধর্ষণ ও ধর্ষণকারীর বিরুদ্ধে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে সোচ্চার হতে হবে। ধর্ষকরা যাতে রেহাই না পায় সেজন্য তিনি প্রশাসন ও বিচার বিভাগকে আরো কঠোর হওয়ার আহ্বান জানান।
তিনি অবরোধ কর্মসূচি সফলভাবে পালনে সহযোগিতা করার জন্য জেলার বাস, ট্রাক, লঞ্চ, বোট, সিএনজি মালিক—চালক সমিতিসহ প্রশাসন ও জনগণকে ধন্যবাদ জানান।

এর আগে লংগদুতে নিজ ছাত্রীর ধর্ষক আব্দুর রহিমকে তার পদ থেকে স্থায়ী বহিষ্কারসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের রাঙামাটি জেলা প্রশাসকের আশ্বাসের পরিপ্রেক্ষিতে বুধবার(৩০শে আগস্ট ২০২৩) রাঙামাটি জেলায় ঘোষিত আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি শিথিল করা হয়েছে বলে জানিয়েছেন হিল উইমেন্স ফেডারেশনের রাঙাামটি জেলা সভাপতি রিমি চাকমা। আধাবেলার পরিবর্তে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৩ঘন্টা এই অবরোধ কর্মসূচি চলবে বলে তিনি জানান।

উল্লেখ্য যে, হাইকোর্টের পক্ষপাতমূলক জামিনের প্রতি ক্ষোভ প্রকাশ ও তা বাতিলপূর্বক ধর্ষক আব্দুর রহিমকে পুন: গ্রেফতার করে যাবজ্জীবন সাজা বহালের দাবিতে গত সোমবার কুদুকছড়িতে আয়োজিত ঝাড়ু মিছিল পরবর্তী সমাবেশ থেকে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের রাঙামাটি জেলা শাখা বুধবার রাঙামাটি জেলায় আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছিল। হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের ডাকা বুধবার(৩০শে আগস্ট ২০২৩) রাঙামাটি জেলায় আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি সফল করার আহ্বানে রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়িতে প্রচার মিছিল অনুষ্ঠিত হয়েছে।
লংগদুতে নিজ ছাত্রীর ধর্ষক আব্দুর রহিমের হাইকোটের জামিন বাতিলপূর্বক পূনরায় গ্রেফতার করে তার যাবজ্জীবন সাজা বহাল ও তাকে প্রধান শিক্ষক পদে পুন: যোগদানে সহায়তাকারীদের বিচারের আওতায় আনার দাবিতে গতকাল(সোমবার) কুদুকছড়িতে এক ঝাড়ু মিছিল ও সমাবেশ থেকে দুই নারী সংগঠন উক্ত সড়ক অবরোধ কর্মসূচির ডাক দেয়।